নিউজ ডেস্ক : শাস্ত্রীয় ও তিথি হিসেব মতে নবমী ও দশমী একই দিনে হওয়ায় হিন্দুধর্মাবলম্বীদের শারদীয়া দুর্গাপূজা শেষ হচ্ছে আজ (শুক্রবার)। আগামীকাল (শনিবার) প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সমাপ্তি ঘটবে হিন্দুধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসব।

শুক্রবার সকাল ছয়টা ৫৪ মিনিটের মধ্যে দেবীর মহানবমী কল্পারম্ভ ও বিহিত পূজা শেষ হয়। এরপর সকাল ৮টা ২৩ মিনিটের মধ্যে দেবীর দশমী বিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন শেষ করে শান্তিজল গ্রহণের মধ্য দিয়ে শেষ হয় দূর্গাপূজা।

বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সভাপতি কাজল দেবনাথ বলেন, তিথি অনুযায়ী একই দিনে মহানবমী ও বিজয়া দশমী পরেছে। তবে এতে কোনো সমস্যা নেই। আজও দর্শনার্থী ও ভক্তরা সন্ধ্যায় বিভিন্ন পূজা মণ্ডপ দর্শন করতে পারবেন।

তিনি জানান, শনিবার বেলা তিনটার দিকে ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণ থেকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সর্বজনীন পূজা কমিটির আয়োজনে শোভাযাত্রা বের হবে। রাজধানীর বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে বুড়িগঙ্গা তীরে পৌঁছাবে শোভাযাত্রা। এখানেই প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

বৃহস্পতিবার শেষ হয় মহাষ্টমী ও কুমারী পূজা। রামকৃঞ্চ মিশনে সকাল সাড়ে ১০টায় শুরু হয় কুমারী পূজা। মাতৃভাবে কুমারী কন্যাকে জীবন্ত প্রতিমা করে তাতে জগজ্জননীর উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করাই কুমারী পূজার মূল লক্ষ্য।

গত বুধবার ষষ্ঠীপূজার মধ্যদিয়ে শারদীয় এ দুর্গাপূজা শুরু হয়।

(এসএস/অ/অক্টোবর ০৩, ২০১৪)