গোপালগঞ্জ প্রতিনিধি : শিক্ষক উৎপল কুমার সরকারকে নৃশংসভাবে হত্যা, অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসসহ পূর্বাপর শিক্ষক সমাজের উপর হামলা ও মানহানির তীব্র নিন্দা, জোর প্রতিবাদ ও অতিসত্ত্বর বিচারের দাবিতে স্মারকলিপি দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার শিক্ষক ঐক্য।

আজ বৃহস্পতিবার (৩০ জুন) সংগঠনটির আহ্বায়ক মো. রোকনুজ্জামান এবং সদস্য সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক স্মারকলিপি থেকে এ তথ্য জানা গেছে।

স্মারকলিপিতে বলা হয়েছে, অত্যন্ত উদ্বেগ ও উৎকণ্ঠার সাথে লক্ষ্য করা যাচ্ছে যে, দেশে বেশ কয়েকটি শিক্ষক নিপীড়নের ঘটনা ঘটেছে। গত ১৭ জুন নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে বিনা অপরাধে জনসম্মুখে অপমান-অপদস্থ করার উদ্দেশ্যে ন্যক্কারজনকভাবে গলায় জুতার মালা পরানো হয়েছে। এর ঠিক দশদিনের মাথায় ২৭ জুন সাভারের আশুলিয়ার হাজী ইউনুস আলী স্কুল ও কলেজের রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক এবং উক্ত কলেজের শৃঙ্খলা কমিটির সভাপতি উৎপল কুমার সরকারকে মধ্যযুগীয় কায়দায় নৃশংসভাবে মাথায় আঘাত করে হত্যা করা হয়েছে। এ সবই হয়েছে জনসম্মুখে দিনে দুপুরে। এহেন বিপদসংকুল পরিবেশে শিক্ষকসমাজ আজকে চূড়ান্তরকম নিরাপত্তাহীনতার ভেতর দিয়ে দিনানিপাত করছে।

স্মারকলিপিতে শিক্ষকদের নিরাপত্তা চেয়ে বলা হয়েছে, উদ্ভুত পরিস্থিতি এদেশের সার্বিক স্থিতিশীলতা, সামাজিক মূল্যবোধ ও প্রচলিত আইনের পরিপন্থী। হত্যাকাণ্ডের শিকার শিক্ষক-পরিবার ও বিভিন্ন পর্যায়ের শিক্ষকগণের প্রতি হয়ে যাওয়া নিষ্পেষণের প্রতি আমরা সমবেদনা জানাই। সম্মিলিতভাবে রাষ্ট্র ও স্বাধীনতার সপক্ষের সরকারের কাছে বঙ্গবন্ধুর বাংলাদেশের মৌলিকত্বের সাথে সাংঘর্ষিক এমন চর্চাকে নিন্দা করি। বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতার চেতনা অক্ষুন্ন রাখতে এ ধরনের নৈতিকতাবিরোধী ঘটনার বিচারের জোর দাবি জানানোর পাশাপাশি, বশেমুরবিপ্রবি'র "বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার শিক্ষক ঐক্য" মনে করে জড়িত সবার তড়িৎ শাস্তিসহ নিপীড়িত শিক্ষকগণের নিরাপত্তা সুনিশ্চিতকরণ প্রয়োজন।

এ বিষয়ে বশেমুরবিপ্রবির বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার শিক্ষক ঐক্যের সদস্য সচিব হাবিবুর রহমান বলেন, আজ শিক্ষক সমাজ নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানেই আঘাত, অপমান-অপদস্থের শিকার হচ্ছেন। এগুলো একটি আদর্শ রাষ্ট্র-সমাজের জন্য মোটেও কাম্য নয়। মধ্যযুগীয় এমন আচরণ থেকে বের হয়ে এসে দেশকে জঞ্জালমুক্ত রাখতে সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন।

(টিকেবি/এসপি/জুন ৩০, ২০২২)