অরিত্র কুণ্ডু, ঝিনাইদহ : ঝিনাইদহের কোটচাঁদপুরে জ্বিন দিয়ে কিডনি-হার্টের অপারেশনসহ চলছে নানা রোগের চিকিৎসা। উপজেলার  কুশনা গ্রামের গোরস্তানপাড়ায় এক বাড়িতে গভীর রাতে এসব রোগের চিকিৎসার কাজ চলছে ।

জানা গেছে ক্যান্সার, হৃদরোগ, কিডনী,হার্নিয়া, এ্যাপেনডিকসসহ নানা রোগের চিকিৎসা দেওয়া হচ্ছে। এমনকি সম্পত্তি দ্বিগুণ ও বিভিন্ন মামলার কাগজপত্র জ্বিন দিয়ে আমেরিকায় পাঠিয়ে দেওয়া হচ্ছে। এভাবে শরিফুল ইসলাম কেছিনের স্ত্রী রীনা বেগম ও তার বোন কবিরাজির মাধ্যমে কুশনা গ্রামসহ দুর দুরান্ত থেকে আসা নারী-পুরুষ ও শিশুরা
চিকিৎসা নিচ্ছেন। তাদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে লাখ লাখ টাকা। তারা নিজ বাড়িতে গড়ে তুলেছেন এই অপচিকিৎসার সম্রাজ্য। প্রতারণার শিকার অনেকে ভয়ে তাদের কাছ টাকা টাকা চাওয়া বা প্রতিবাদ করার সাহস পাচ্ছেন না।

ঝিনাইদহ সদর উপজেলার হলিধানী কোলা গ্রামের শেফালী খাতুন জানান, আমার শিশুকে মাগুরা হাসপাতালের শিশু ডাক্তার জয়ন্ত কুমার কুণ্ডুর কাছে নিয়ে যায়। এরপর বাচ্চার রিপোর্ট দেখে তিনি ঢাকা হার্ট ফাউন্ডেশনে নিয়ে যাওয়ার কথা বলেন। খবর পেয়ে কুশনা গ্রামের কবিরাজের কাছে নিয়ে যায়। তারা আমার কাছ থেকে ৫৫ হাজার টাকা নিয়েছে। কিন্তু আমার বাচ্চার হার্টের সমস্যার কোন সমাধান হয়নি। টাকা ফেরতের জন্য গেলে তাদের সাথে এখন দেখায় করা যাচ্ছে না।

কুশনা গ্রামের বেকারি শ্রমিক আজাহার উদ্দিন জানান, আমার ছেলের বয়স আট বছর। হার্নিয়ার সমস্যা সেরে দেওয়ার কথা বলে ২৫ হাজার টাকা নিয়েছে।

এ ব্যাপারে শরিফুল ইসলাম কেছিনের ভাই যশোর বেনাপোল থানায় কর্মরত এসআই মোস্তাফিজুর রহমান হিটলার জানান, আমার ভাবী রানী বেগমের ঘাড়ে জ্বিন আছে এটা আমি বিশ্বাস করি। তার কাছ থেকে অনেকে চিকিৎসা নিয়ে ভাল হচ্ছে এটা দোষের কিছু না।

কুশনা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো: শাহারুজ্জামান সবুজ জানান, বিষয়টি আমিও শুনেছি। এ বিষয়ে থানার ওসির সাথে কথা বলে ব্যবস্থা গ্রহণ করবো।

কুশনা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল হান্নান জানান, কুশনা গ্রামটি আমার নিজ গ্রাম। আমিও শুনেছি। তারা দুই বোন গভীর রাতে জ্বিন হাজির করে হার্টের অপারেশন করে। তবে এটি আমার কাছে বিশ্বাস যোগ্য না।

কুশনা গ্রামের দোয়ারপাড়ার আলমগীর হোসেন জানান, কেছিনের স্ত্রী রিনা ও তার বোন একই উপজেলার দুধসরা বাসষ্ট্যান্ডে বসবাস করেন। মাসে ৪দিন এসে রোগী দেখেন এবং অপারেশন করেন। এভাবে প্রতারনা করা ঠিক না। আমরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

এ বিষয়ে কোটচাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মঈন উদ্দিন জানান,আমার কাছে এখনও পর্যন্ত কেউ কোন অভিযোগ দেয়নি। অভিযোগ দিলে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

ঝিনাইদহের সিভিল সার্জন শুভ্রা রানী দেবনাথ জানান, জ্বিন দ্বারা হার্টের অপারেশন করা সম্ভব না। আমি স্থানীয় স্বাস্থ্যকর্মীকে ঘটনাস্থলে পাঠিয়ে তদন্ত করে দেখবো। আর যারা প্রতারণার শিকার হয়েছে তারা সংশ্লিষ্ট থানায় অভিযোগ করুক।

(একে/এসপি/জুন ৩০, ২০২২)