রিপন মারমা,  রাঙামাটি : আত্মরক্ষার কৌশল আত্মবিশ্বাস বৃদ্ধিতে সহায়ক” প্রতিপাদ্যকে সামনে রেখে প্রোগ্রেসিভ এর বাস্তবায়নে ২৫ দিনব্যাপী আত্মরক্ষামূলক মঙ্গলবার (৫ জুলাই) ৫ নং ওয়াগ্গা ইউনিয়ন পরিষদ আওতাধীন  (এমজেএফ) এর সহায়তায় ও গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডা (জিএসি) এর অর্থায়নে ২৫ জন নারী শিক্ষার্থী (কারাতে) প্রশিক্ষনে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণটি পেয়ে ওয়াগ্গা ইউনিয়ন নারীর শিক্ষার্থীদের মাঝে আগ্রহ ও উদ্দীপনার দেখা দিয়েছে।

০৫ নং ওয়াগ্গা ইউনিয়ন পরিষদ সভাকক্ষে কোহেলী চাকমা এর সঞ্চালনায়, চিরঞ্জিত তঞ্চঙ্গ্যা সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসীর জাহান সেসময় তিনি বলেন, আত্মরক্ষার কৌশল জানা থাকলে যে মেয়েদের আত্মবিশ্বাস গড়ে ওঠে। নারীদের জন্য এই আত্মরক্ষামূলক প্রশিক্ষণের গুরুত্ব অনেক বেশি। পত্রিকা খুললেই হয় ধর্ষণ, না হয় যৌন হয়রানির খবর। এমন ভয়াবহ খবর পাঠকের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে। গতকালও ছিল, আজও আছে। কালও এমন খবর একটি হলেও যে থাকবে, তা হলফ করে বলে দেওয়া যায়। আর কে না জানেন, পত্রিকায় নারী ধর্ষণ ও যৌন হয়রানির যত খবর প্রকাশিত হয়, তার চেয়ে অনেক বেশি ঘটনা বাস্তবে ঘটে। নারী ও মেয়ে শিশুদের নিগ্রহের ঘটনা যেন থামছেই না। পথে-ঘাটে, বাসে, গণপরিবহনে, জনবহুল জায়গা এমনকি শান্তির নীড় বাসাতেও প্রতিনিয়ত অজ্ঞাত বা আপনজনের দ্বারা নিগ্রহের শিকার হচ্ছে মেয়েরা।তিনি আরো বলেন,

নারীরা মনে করছেন, এই অবস্থার পরিবর্তন দরকার। পড়াশোনা, ব্যক্তিগত বা পারিবারিক কাজে প্রতিদিনই তো বের হতে হচ্ছে। আর তাই নারীকেই এখন আত্মবিশ্বাসী হতে হবে।

প্রশিক্ষণ গ্রহণের আসা কর্ণফুলী সরকারি কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী থুইনু মে মার্মা বলেন, আসলে মেয়েদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ এই কারাতে প্রশিক্ষণ। আমি এই প্রশিক্ষণ নিতে পেরে নিজেকে অনেক গর্বিত মনে করছি।
এই ব্যাপারে অপর ছাত্রী দ্বাদশ শ্রেণির কাঞ্চনা তঞ্চঙ্গা বলেন, আমাদের মেয়েদের কোন নিরাপত্তা নেই। আমাদের নিজেদের আত্মরক্ষার জন্য কারাতে প্রশিক্ষণের গুরুত্ব সবচেয়ে বেশি বলে আমি মনে করি।

এই প্রশিক্ষণের মাধ্যমে কি পাচ্ছে জানতে চাইলে,দশম শ্রেণির এক ছাত্রী বলেন, আমরা এই প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে রক্ষার কৌশল সর্ম্পকে প্রশিক্ষণ পাচ্ছি। যেকোন সময় নিজের আত্মরক্ষাতে আমরা আমাদের এই প্রশিক্ষণ থেকে প্রাপ্ত কৌশলের মাধ্যমে নিজেকে রক্ষা করতে পারবো বলে আশা করছি ।

তিনি আরো বলেন,একটা সময় আমরা স্কুল বা কলেজে আসলে আমাদের মা বাবার চিন্তা কোন শেষ থাকতো না । আমি মনে করি আমদের এই প্রশিক্ষণের কারণে আমরা নিজের সকল বিপদে মোকাবেলা করতে পারবো।

সেসময় আরোও উপস্থিত ছিলেন, প্রশিক্ষক যশশ্বী চাকমা ও রাফিউল ইসলাম সূধা সাবেক মেম্বার মাহাবুব আলম, গণমাধ্যমকর্মীসহ প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

(আরএম/এসপি/জুলাই ০৫, ২০২২)