আবুল কাশেম রুমন, সিলেট : এ বছর সিলেট অঞ্চলে কৃষি খাতে ৮৫ হাজার হেক্টর ফসলি জমিতে ক্ষতি পরিমান ৬শ কোটি টাকা দাড়িয়েছে। যা বিগত দিনগুলোর রেকর্ড ছাড়িয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যানুসারে, সিলেট বিভাগের চার জেলায় ৮৫ হাজার ৪৫৬ হেক্টর ফসলি জমি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে আউশ ধানের ক্ষতিই হয়েছে সবচেয়ে বেশি। এ ধানের ৬৩ হাজার ৪১৭ হেক্টর জমি ক্ষতির মুখে পড়েছে। এ ছাড়া ১৪ হাজার ৭০০ হেক্টর বোনা আমন এবং ৭ হাজার ৩৩৯ হেক্টর গ্রীষ্মকালীন সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্ষয়-ক্ষতির তথ্য বলছে, সিলেট জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ২৮ হাজার ৯৪৪ হেক্টর ফসলি জমি। এর মধ্যে রয়েছে ২৬ হাজার ২৭৯ হেক্টর আউশ ধান এবং ২ হাজার ৬৬৫ হেক্টর গ্রীষ্মকালীন সবজি।

সুনামগঞ্জে ক্ষতির মুখে পড়েছে ১৩ হাজার ৮০৩ হেক্টর ফসলি জমি। তন্মধ্যে আউশ ধান ১১ হাজার ৪০৩ হেক্টর এবং গ্রীষ্মকালীন সবজি ২ হাজার ৪০০ হেক্টর।

১২ হাজার ৭৩৯ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে মৌলভীবাজার জেলায়। এর মধ্যে ১১ হাজার ৬৩৭ হেক্টর আউশ ধান, ৩৬৫ হেক্টর বোনা আমন এবং ৭৩৭ হেক্টর গ্রীষ্মকালীন সবজি রয়েছে।

হবিগঞ্জ জেলায় ক্ষয়-ক্ষতি হয়েছে ২৯ হাজার ৯৭০ হেক্টর ফসলি জমিতে। যেখানে আউশ ধান ১৪ হাজার ৯৮ হেক্টর, বোনা আমন ১৪ হাজার ৩৩৫ হেক্টর এবং গ্রীষ্মকালীন সবজি ১ হাজার ৫৩৭ হেক্টর রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, গত মে মাসের বন্যায় শুধু ফসলি জমির ক্ষতি হয়েছিল। কিন্তু মধ্য জুনে আঘাত হানা বন্যায় ফসলি জমির সাথে সাথে অসংখ্য কৃষকের গোলার ধানও ক্ষতির মুখে পড়েছে।

(একেআর/এসপি/জুলাই ০৫, ২০২২)