একে আজাদ ও মিঠুন গোস্বামী, রাজবাড়ী : ভরা নদীতে তীব্র স্রোতের কারনে দেশের অন্যতম নৌরুট দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটপ্রান্তে  তৈরি হয়েছে যানবাহনের দীর্ঘ সারি। এতে করে চরম ভোগান্তিতে পড়েছেন অপচনশীল পণ্যবাহী ট্রাক চালকেরা।

মঙ্গলবার (৫ জুলাই) সকাল থেকে পাটুরিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ সুনিপুণ অর্গানিক পর্যন্ত তিন কিলোমিটার এলাকায় অপচনশীল পণ্যবাহী ট্রাক পারের অপেক্ষায় রয়েছে। তবে গরুবাহী ট্রাক, যাত্রীবাহী বাস ও পচনশীল ট্রাক সরাসরি ফেরিতে উঠতে পারছে।

যশোর থেকে কাগজ বোঝাই করে আসা টঙ্গীগামী কাভার্ডভ্যান চালক আবু সুফিয়ান বলেন, ‌রাত ৩টার দিকে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের সামনে এসে সিরিয়ালে আটকা পড়ি। এখন বেলা ১১টা বাজে, দৌলতদিয়া পাম্পের সামনে এসেছি। মনে হয় ফেরি পেতে আরও দুই ঘণ্টার মতো লাগবে। ভেবেছিলাম পদ্মা সেতু চালু হয়েছে, ঘাটে এসে সরাসরি ফেরিতে উঠতে পারবো, কিন্তু তা আর পারলাম না।

ফরিদপুরের বোয়ালমারী থেকে ঢাকার উদ্দেশ্যে গরুবোঝাই করে আসা ট্রাকচালক মতিয়ার শেখ বলেন, ভোরে গরু নিয়ে সরাসরি ফেরিঘাটে এসেছি। কোথাও কোনও ভোগান্তি হয়নি। ফেরির টিকিটের টাকাও বেশি লাগেনি। গরুর গাড়ি আগে ফেরিতে উঠতে দেওয়ায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান জানান, ঈদুল আজহা উপলক্ষে ঘাটে গরুর গাড়ি বেশি আসছে। তাই অপনশীল ট্রাকের একটু সারি তৈরি হয়েছে। তবে গরুর ট্রাক, যাত্রীবাহী বাস ও কাঁচামালবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে। বর্তমানে এই নৌপথে ২১টি ফেরির মধ্যে ১৯টি ছোট-বড় ফেরি চলাচল করছে। বাকি দুটি ফেরি মতিউর ও বনলতা পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে মেরামত করা হচ্ছে।

(একেএমজি/এএস/জুলাই ০৫, ২০২২)