চুয়াডাঙ্গা প্রতিনিধি : ভারতে পাচার হওয়া কুড়িগ্রামের হাসিনা বেগম (৩০) নামের এক বাংলাদেশি গার্মেন্টস কর্মীকে ফেরত দিয়েছে বিএসএফ। চুয়াডাঙ্গার দর্শনা সীমান্তের ৭৬ নম্বর মেইন পিলার এলাকায় বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে তাকে বিজিবি’র কাছে হস্তান্তর করা হয়।

জানা যায়, হাসিনা বেগম কুড়িগ্রামের রাজারহাট উপজেলার ছোটো চতুরা গ্রামের মৃত বাছির উদ্দীনের স্ত্রী।

চুয়াডাঙ্গাস্থ-৬ বিজিবি’র পরিচালক লেফটেন্যান্ট কর্ণেল এসএম মনিরুজ্জামান জানান, গত মঙ্গলবার ঢাকা গাজীপুরের গার্মেন্টস কর্মী হাসিনা বেগমকে মোটা টাকার বেতনে চাকুরির প্রলোভন দেখিয়ে যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে পাচার করে পাচারকারীরা।

বৃহস্পতিবার সকালে কোলকাতায় তাকে বিক্রি করার সময় স্থানীয় লোকজনের সন্দেহ হয়। তারা হাসিনা বেগমকে জিজ্ঞাসাবাদ করে। একপর্যায়ে পাচারকারীরা পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে কলকাতা থেকে গেদেগামী একটি ট্রেনে উঠিয়ে দেয়। বিকালে গেদে স্টেশনে ট্রেন থেকে নামার পর বিএসএফ সদস্যরা হাসিনা বেগমকে আটক করে।

বিজিবি পরিচালক আরো জানান, এ বিষয়ে বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে সীমান্তের ৭৬ নম্বর মেইন পিলারের কাছে পতাকা বৈঠকের মাধ্যমে হাসিনা বেগমকে হস্তান্তর করে বিএসএফ। পতাকা বৈঠকে বিজিবি’র পক্ষে দর্শনা ক্যাম্পের কোম্পানী কমান্ডার খোরশেদ আলম এবং বিএসএফ’র পক্ষে ভারতের গেদে ক্যাম্পের কোম্পানি কমান্ডার ইন্সপেক্টর জগদীশ প্রসাদ নেতৃত্ব দেন। এসময় দু’দেশের ইমিগ্রেশন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রাতেই হাসিনাকে দামুড়হুদা থানায় সোপর্দ করা হয়।

দামুড়হুদা থানার ওসি মো. কামরুজ্জামান জানান, গার্মেন্টস কর্মী হাসিনা বেগমের পরিবারের কাছে খবর পাঠানো হয়েছে। তারা এলেই তাকে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

(জেএ/জেএ/অক্টোবর ০৩, ২০১৪)