বর্তমান প্রতিবেদক : পবিত্র হজ, মহানবী হজরত মুহাম্মদ (সা.) ও তাবলিগ জামাত নিয়ে কটূক্তির ঘটনায় ‘ধর্মীয় অনুভূতিতে’ আঘাতের অভিযোগে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে বৃহস্পতিবার ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আরও ১৭ মামলা হয়েছে। এর মধ্যে সাত মামলায় তার বিরুদ্ধে সমন জারি করেছে আদালত। এ নিয়ে দেশের বিভিন্ন স্থানে মোট ২৫টি মামলা হয়েছে আওয়ামী লীগের এই জ্যেষ্ঠ নেতার বিরুদ্ধে, যার ১২ মামলায় তাকে তলব করেছে আদালত।

জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী, অ্যাডভোকেট শাহ আলম, তেজকুনি পাড়ার বাসিন্দা নাজিমউদ্দিন বাদল ও লায়ন আবু বকর সিদ্দিক নামের এক ব্যক্তি বৃহস্পতিবার ফৌজদারি দণ্ডবিধির ২৯৫ (ক) ও ২৯৮ ধারায় ঢাকার সিএমএম আদালতে চারটি মামলা করেন।
এবি সিদ্দিকের মামলায় তার জবানবন্দি শোনেন মহানগর হাকিম আতিকুর রহমান। তিনি মামলা আমলে নিয়ে লতিফকে ২৯ অক্টোবর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। আর নাজিমুদ্দিন বাদল ও অ্যাডভোকেট শাহ আলমের অভিযোগ শোনেন মহানগর হাকিম শাহরিয়ার মাহমুদ আদনান। তিনিও অভিযোগ আমলে নিয়ে সমন জারি করেন। লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে লায়ন আবু বক্কর সিদ্দিকের করা মামলার জবানবন্দি শোনেন ঢাকা মহানগর হাকিম মাহবুবুর রহমান। আদালত মামলাটি আমলে নিয়ে সমন জারি করেছে।
আওয়ামী লীগের পক্ষ থেকে ইতিমধ্যে জানানো হয়েছে, ওই বক্তব্যের কারণে লতিফ সিদ্দিকীকে তাত্ক্ষণিকভাবে মন্ত্রীর পদ থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দল থেকেও তাকে অব্যাহতি দেয়া হয়েছে।
এদিকে বরগুনার পাথরঘাটা, হবিগঞ্জ, সিরাজগঞ্জ, কুমিল্লা, টাঙ্গাইল, বরিশাল, খুলনা, ময়মনসিংহ, চাঁদপুর, চাঁপাইনবাবগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও নোয়াখালীতে আবদুল লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ১৩ মামলা করা হয়েছে। বরগুনার পাথরঘাটার চরদয়ানী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. কামরুল ইসলাম বৃহস্পতিবার এক মামলা করেন। বিচারক এফ এম মারুফ চৌধুরী প্রতিবেদন দিতে পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম মোল্লাকে নির্দেশ দেন।
হবিগঞ্জ: মাধবপুর উপজেলার পাটুলী গ্রামের মৃত আরজু মিয়ার ছেলে নুরুল আমিন ভূঁইয়া বৃহস্পতিবার লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে মামলা করেছেন। সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ সিদ্দিকী মামলাটির শুনানি শেষে আগামী ১৯ নভেম্বর লতিফ সিদ্দিকীকে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দেন।
কুমিল্লা: লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেছেন কুমিল্লার সিনিয়র সাংবাদিক শাহীন মীর্জা। আদালত শুনানি শেষে কোতোয়ালি মডেল থানা পুলিশকে তদন্ত সাপেক্ষে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন।
সিরাজগঞ্জ: বাংলাদেশ ইসলামী আন্দোলন সিরাজগঞ্জ শহর শাখার সাংগঠনিক সম্পাদক হাফেজ মো. আবু তালহা বাদী হয়ে লতিফ সিদ্দিকের বিরুদ্ধে সিরাজগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেছেন। বিচারক কোহিনুর আরজুমান অভিযোগটি আমলে নিয়ে পূজা ও ঈদুল আজহার ছুটির পর প্রথম কার্যদিবসে এই মামলার শুনানির দিন ধার্য করেন।
টাঙ্গাইল: জেলা তাঁতী লীগের আহ্বায়ক সোলেমান হাসান বাদী হয়ে অতিরিক্ত চিফ ?জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শাহাদত হোসেনের আদালতে মামলা করেন। বিচারক শুনানি শেষে পুলিশকে তদন্ত সাপেক্ষে প্রতিবেদন জমা দিতে বলেছেন।
বরিশাল: বরিশাল আদালতে নগরীর কাঠপট্টি রোডের বাসিন্দা জনতা হাউজিং লিমিটেডের পরিচালক মো. মোস্তাফিজুর রহমান বাদী হয়ে একটি মামলা করেছেন। বরিশাল চিফ মেট্রোপলিটন আদালতের বিচারক মো. আলী হোসেন মামলাটি আমলে নিয়ে লতিফ সিদ্দিকীকে ২৬ নভেম্বর সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।
খুলনা: মহানগর আদালতে লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে ২টি মামলা হয়েছে। পৃথকভাবে মামলা দুটি করেন অধ্যক্ষ আলী আহমেদ ও অ্যাডভোকেট এসএম ওয়াছিকুর রহমান। খুলনা আমলী আদালত ‘ক’ অঞ্চলে মামলা দুটি করা হলে বিচারক আবীর পারভেজ মামলা দুটি আমলে নিয়ে শুনানি শেষে আদেশের জন্য মামলাটি অপেক্ষমাণ রাখেন।
ময়মনসিংহ: গতকাল বৃহস্পতিবার দুপুরে ময়মনসিংহের ৪নং আমলী আদালতে মামলা করেন জেলার নান্দাইল উপজেলার হাজী আনোয়ারুল ইসলাম। আদালতের বিচারক ফারজান ইয়াসমিন মামলাটি আমলে নিয়েছেন।
চাঁদপুর: জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে মামলা হয়েছে। বিচারক মাশরুল সালেকীন মামলাটি আমলে নিয়ে আসামির বিরুদ্ধে সমন জারি করেছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর জেলা ইসলামিক ফ্রন্টের যুগ্ম সম্পাদক এএইচএম আহসান উল্লাহ বাদী হয়ে এ মামলা করেন।
চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা হয়েছে। গতকাল মানবাধিকারকর্মী এনাম ইসলাম বিচারক বুলবুল আহম্মেদের আদালতে এ মামলা করেন।
নোয়াখালী: নোয়াখালীর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১ নং আদালতে (সদর) জেলা আইনজীবী সমিতির সহসভাপতি অ্যাডভোকেট আবু নাছের ভূইয়া মামলা করেছেন। বিচারক মো. জহির উদ্দিন এ মামলা আমলে নিয়ে লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে সমন জারি করেছেন। মামলার পরবর্তী তারিখ ১১ ডিসেম্বর দিন ধার্য করেছে।
ব্রাহ্মণবাড়িয়া: বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়ার জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে মামলাটি করেন ইসলামী ঐক্যজোট ব্রাহ্মণবাড়িয়া শাখার সমাজকল্যাণবিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম। বিচারিক হাকিম সিরাজাম মুনীরা বাদীপক্ষের আইনজীবীর শুনানি শেষে মামলাটি গ্রহণ করেন ও পরে আদেশ দেবেন বলে জানান।
একই অভিযোগে গত বুধবারও ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও বরিশালে আটটি মামলা ও অভিযোগ দায়ের হয় লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে, যার মধ্যে ছয়টিতে তাকে তলব করে আদালত। গত ২৮ সেপ্টম্বর যুক্তরাষ্ট্রে এক অনুষ্ঠানে লতিফ সিদ্দিকীর ওই বক্তব্য নিয়ে গত কয়েকদিন ধরেই আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। এর পরই তার বিরুদ্ধে মামলা করার হিড়িক পড়ে। সব কয়টি মামলায় দণ্ডবিধির ২৯৫ (ক) ও ২৯৮ ধারায় করা হয়েছে।
উল্লেখ্য, দণ্ডবিধির ২৯৫ (ক) ধারায় অন্যের ধর্ম বিশ্বাসের অবমাননা ও ধর্মীয় অনুভূতিতে আঘাত দিতে বিদ্বেষমূলক কোনো কাজ করলে দুই বছর পর্যন্ত জেল ও জরিমানার বিধান রয়েছে। আর দণ্ডবিধির ২৯৮ ধারায় বলা হয়েছে, ধর্মীয় অনুভূতিতে আঘাত দিতে বিদ্বেষমূলক শব্দ উচ্চারণ করলে এক বছর পর্যন্ত জেল ও জরিমানা হতে পারে।
এ ছাড়া ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তার ও ঢাকার সাইবার ট্রাইব্যুনালে মামলার নির্দেশনা চেয়ে রিট করেছেন সুপ্রিমকোর্টের এক আইনজীবী। গত বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি করেন আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ। রিটে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করে আইন করতে রুল জারির আর্জি জানানো হয়েছে। উল্লেখ্য, তথ্যপ্রযুক্তি আইনে কারো বিরুদ্ধে অপরাধ প্রমাণ হলে সর্বনিম্ন ৭ বছর থেকে সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ডের বিধান রয়েছে।
(ওএস/এইচআর/অক্টোবর ০৩, ২০১৪)