স্টাফ রিপোর্টার : দেশে ফেরার পথে মালয়েশিয়ায় অপহৃত ফজলুল হককে (৬৫) উদ্ধার করেছে দেশটির পুলিশ। অপহরণে জড়িত সন্দেহে বাংলাদেশ থেকে দুই ব্যক্তিকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)। ফজলুল হক ঢাকা-১৯ (সাভার) আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমানের শ্বশুর। তিনি মালয়েশিয়ার রেস্টুরেন্ট ব্যবসা করেন।

মুক্তিপণের দাবিতে বাংলাদেশে ফোনালাপের সূত্র ধরে শুক্রবার রাতে রাজধানী কুয়ালালামপুরের একটি এলাকা থেকে ফজলুল হককে উদ্ধার করা হয়। এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৯ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে মালয়েশীয় পুলিশ। একই ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে র‌্যাবের-১২ এর একটি দল শুক্রবার দুপুরে সিরাজগঞ্জ থেকে আল আমিন (২৭) ও নজরুল ইসলামকে (৩২) আটক করেছে। র‌্যাব-১২ এর মিডিয়া অ্যান্ড লিগ্যাল উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক মাসুদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার স্থানীয় সময় রাতে দেশে ফেরার উদ্দেশে কুয়ালালামপুরের সেপাং আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার পথে অপহৃত হন ফজলুল হক। তিনি সাভার পৌরসভার তালবাগ মহল্লার বাসিন্দা ও ধামরাইয়ের গাঙ্গুটিয়া ইউনিয়নের কাওয়াখোলা গ্রামের মৃত ফাইজুদ্দিনের বড় ছেলে। অপহরণের পর তার পরিবারের কাছে টেলিফোনে এক কোটি টাকা মুক্তিপণ দাবি করার হয়। ওই টেলিফোনের সূত্র ধরে অভিযান চালায় মালয়েশীয় পুলিশ ও র‌্যাব।

এর আগে অপহৃত বাংলাদেশিকে মুক্তির বিনিময়ে র‌্যাবের হাতে আটক দু’জনকে ছেড়ে দেওয়ার শর্ত নিয়েই দরকষাকষি চলে অপহরণকারী ও অপহৃতের পরিবারে মধ্য।

কুয়ালালামপুর ও ঢাকার মধ্যে ওই দরকষাকষির মধ্যে ফোন ট্র্যাকিং করে চলে অভিযান। আটককৃদের অধিকাংশই বাংলাদেশি বলে জানা গেছে।

শনিবার র‌্যাব হেডকোয়ার্টারে এ ব্যাপারে আনুষ্ঠানিক ব্রিফিং করা হতে পারে বলেও জানিয়েছেন র‌্যাব কর্মকর্তারা।

(ওএস/এইচআর/অক্টোবর ০৪, ২০১৪)