লোহাগড়া প্রতিনিধি : নড়াইলের লোহাগড়ার দিঘলিয়ার সাহাপাড়ায় মহানবীকে (সা:) নিয়ে ফেসবুকে কটূক্তির অভিযোগে অভিযুক্ত কলেজছাত্র আকাশ সাহাকে (২০) গ্রেফতার করেছে পুলিশ। গত শনিবার (১৬ জুলাই) রাত আনুমানিক ১২ টার দিকে আকাশকে খুলনা শহর থেকে গ্রেফতার করা হয়। আকাশ সাহা লোহাগড়া উপজেলার দিঘলিয়া সাহাপাড়ার ব্যবসায়ী অশোক সাহার ছেলে। লোহাগড়া থানার ওসি শেখ আবু হেনা মিলন রোববার সকালে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

পুলিশ জানায়, শুক্রবার দিঘলিয়া সাহাপাড়ার কলেজছাত্র আকাশ সাহার ফেসবুকে মহানবীকে (সা:) নিয়ে কটুক্তি করে তার ফেসবুকে একটি পোষ্ট দেয়। বিষয়টি ওইদিন জুম্মার নামাজের পর বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের নজরে আসে। এরপর বিক্ষুব্ধ লোকজন আকাশ সাহাকে গ্রেফতার ও তার বিচারের দাবিতে তাদের বাড়ির সামনে বিক্ষোভ মিছিল করতে থাকে। বিকাল থেকে উত্তেজনা আরও বাড়তে থাকে। একপর্যায়ে বিক্ষুব্ধ লোকজন সাহাপাড়ার গোবিন্দ সাহা, তরুণ সাহা, দিলীপ সাহা, পলাশ সাহার বাড়িসহ ৬টি বাড়িঘর ভাংচুর করে। এর মধ্যে গোবিন্দ সাহার বাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধ লোকজন। আগুনে দুই রুম বিশিষ্ট টিনের ঘর ও আসবাবপত্র পুড়ে ছাই হয়ে যায়।

এদিকে ধর্মঅবমাননার অভিযোগ এনে দিঘলিয়া এলাকার সালাউদ্দিন কচি বাদী হয়ে গত শনিবার (১৬ জুলাই) রাতে লোহাগড়া থানায় একটি মামলা করেন। মামলা নং ৮, তাারিখ-১৬-০৭-২২ইং। ওই মামলায় অভিযুক্ত আকাশ সাহাকে গ্রেফতার দেখানো হয়েছে এবং রোববার তাকে আদালতে সোপর্দ করা হবে বলে পুলিশ জানিয়েছে।

এদিকে দিঘলিয়ার সাহাপাড়ায় হিন্দু বাড়িতে ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় শনিবার সন্ধ্যায় উপজেলার দিঘলিয়া গ্রামের সাহাপাড়ায় পরিদর্শনে যান নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা। এ সময় তিনি ক্ষতিগ্রস্থদের সঙ্গে কথা বলেন এবং দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। এসময় তিনি ক্ষতিগ্রস্থ পরিবারের প্রত্যেককে নগদ ২০ হাজার টাকা করে দেন। ঘটনাস্থল পরিদর্শনকালে মাশরাফি বলেন, ‘অনাকাঙ্খিত এই ঘটনা আমাকে ভীষণভাবে মর্মাহত করেছে এবং প্রতিটি মুহূর্তে পোড়াচ্ছে। সবাইকে বিশেষভাবে অনুরোধ করছি, এলাকার শান্তি, শৃঙ্খলা নষ্ট হয়, এমন কাজ করা থেকে দয়া করে বিরত থাকুন।

তিনি আরও বলেন, এই দেশ আমাদের, এই মাটি আমাদের, এই মাটি যেন কারও জন্য অনিরাপদ না হয়। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের ফাঁদে পড়ে নড়াইলের হাজার বছরের ঐতিহ্য আর সম্প্রীতির বন্ধনকে এক নিমিষে ম্লান করে দেবেন না। ছেলেবেলা থেকে যে নড়াইলকে দেখে এসেছি, যে নড়াইলকে নিয়ে আমরা গর্ব করি, সেই নড়াইলের সঙ্গে এই নড়াইলকে আমি মেলাতে পারছি না।’

এদিকে রোববার সকালে খোজ নিয়ে জানা গেছে, ওই এলাকার পরিস্থিতি শান্ত রাখতে মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এলাকায় টহল দিচ্ছে র‌্যাব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। পুলিশের বিশেষ শাখা ও গোয়েন্দা শাখার সদস্যরাও সার্বক্ষণিক ওই এলাকায় অবস্থান করছেন। দিঘলিয়া সাহাপাড়ার পালিয়ে থাকা বাসিন্দারা বাড়িতে ফিরতে শুরু করেছেন। তাদের অধিকাংশই হামলার পর বাড়ি ছেড়ে চলে গিয়েছিলেন। ঘটনার পর থেকে দিঘলিয়া বাজারের দোকানপাট বন্ধ হয়ে গেলেও রোববার সকাল থেকে ব্যবসায়ীরা তাদের দোকানপাট খুলেছে। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

(আরএম/এসপি/জুলাই ১৭, ২০২২)