শেখ সাদ বীন শরীফ, নড়াইল : ধর্মীয় অবমাননামূলক মন্তব্যের অভিযোগে নড়াইলের লোহাগড়া থানার দিঘলিয়া গ্রামের সাহাপাড়ায় সাম্প্রদায়িক হামলার ঘটনায় ৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রোববার রাতে ও সোমবার সকালে তাদেরকে লোহাগাড়া থানার বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. সাইদ শেখ, মো. রাসেল মৃধা, কবির গাজী, রেজাউল শেখ ও মো. মাসুম বিল্লাহ। তারা লোহাগড়া থানার বিভিন্ন এলাকার বাসিন্দা।

ঘটনার দিনের ভিডিও ফুটেজ দেখে এই ৫ অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ। এ তথ্য নিশ্চিত করেছেন লোহাগড়া থানার এসআই ও মামলার তদন্ত কর্মকর্তা মিজানুর রহমান।

তিনি বলেন, "গ্রেপ্তার ৫ জনকে ৭ দিনের রিমান্ডের আবেদনসহ আদালতে পাঠানো হচ্ছে।" ঘটনার দিন জনরোষ সৃষ্টি ও হামলার সাথে জড়িত ছিলেন তারা, জানান তদন্ত কর্মকর্তা।

বাড়িঘর ও দোকান ভাঙচুর এবং দুটি মন্দিরে হামলার ঘটনায় রোববার রাতে লোহাগড়া থানার এস আই মাকরুফ রহমান বাদী হয়ে অজ্ঞাতনামা ২৫০ ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেন। ওই মামলার পরই গ্রেপ্তার অভিযানে নামে পুলিশ।

এ নিয়ে এ ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছে। এর আগে ১৬ জুলাই রাতে দিঘলিয়া গ্রামের সালাহ উদ্দীন কচি বাদী হয়ে আকাশ সাহার বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা দায়ের করেছিলেন। এ মামলায় তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। বর্তমানে তিনি ৩ দিনের রিমান্ডে রয়েছেন।

এর আগে আকাশ সাহা নামের এক কলেজছাত্রের বিরুদ্ধে ইসলাম ধর্মের মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে একটি বিতর্কিত কমেন্ট করার অভিযোগ ওঠে।

ওই কমেন্টের জের ধরে শুক্রবার বিকেলে হামলা হয় দিঘলিয়া গ্রামের সাহাপাড়ায়। হামলাকারীরা গোবিন্দ সাহা ও দিলীপ সাহার বাড়ি, অভিযুক্ত শিক্ষার্থীর বাবা অশোক সাহার দোকানসহ ১০টির বেশি বাড়ি-দোকান ভাঙচুর করে। গোবিন্দ সাহার বাড়িতে আগুনও দেওয়া হয়।

বিক্ষোভকারীরা ইট-পাটকেল নিক্ষেপের পাশাপাশি সাহাপাড়া মন্দিরের প্রতিমা, চেয়ার ও সাউন্ডবক্স ভাঙচুর করে। ফলে ভীতসন্ত্রস্ত হিন্দু পরিবারের অধিকাংশ সদস্য আশপাশের গ্রামে গিয়ে আশ্রয় নেন।
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফাঁকা গুলি ছোঁড়ে পুলিশ। রাত প্রায় সাড়ে নয়টার দিকে বন্ধ হয় এ তাণ্ডব।

এ ঘটনায় পুলিশের বেশ কয়েকটি ইউনিটের পাশাপাশি র‍্যাবও মোতায়েন করা হয়। ঘটনার পর আকাশ সাহার বাবাকেও হেফাজতে নেয় পুলিশ।

তবে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দাবি করা হচ্ছে গ্রামের পরিস্থিতি এখন 'স্বাভাবিক পর্যায়ে রয়েছে'।

(এস/এসপি/জুলাই ১৮, ২০২২)