একে আজাদ, রাজবাড়ী : দক্ষিণ বঙ্গের সাথে উত্তর বঙ্গের গুরুত্বপূর্ণ নৌপথ রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুট। এ নৌরুট দিয়ে স্বল্প সময়ে ও সহজে রাজবাড়ী থেকে পাবনায় যাতায়াত করে থাকেন যাত্রীরা। কিন্তু পদ্মায় দ্রুত পানি কমে যাওয়ায় গত এক সপ্তাহ ধরে এ নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

এতে শত শত যাত্রী ও ছোট যানবাহন পারপার বন্ধ থাকায় দুর্ভোগে পরেছেন যাত্রী ও চালকেরা।ফেরি বন্ধ থাকায় ঝুকি নিয়ে ট্ররারে পার হতে হচ্ছে যাত্রীদের। ট্রলারে পার হতে অতিরিক্ত কয়েকগুন ভাড়া দিতে হচ্ছে যাত্রীদের।

রাজবাড়ী, ফরিদপুর, মাগুড়া, মাদারিপুর-পাবনা, রংপুর, গাইবান্ধা, নাটোর, রাজশাহী সহ ১০ থেকে ১২টি জেলার যাত্রীরা সময় স্বল্পতা ও কম ভাড়ায় এ নৌরুট হয়ে যাতায়াত করে থাকে। কিন্তু পদ্মায় পানি কমে যাওয়ায় গত শুক্রবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৭দিন ফেরি চলাচল বন্ধ রয়েছে। গত মাসেও পানি কমে যাওয়ায় এ নৌরুটে ফেরি চলাচল বন্ধ ছিল। ফেরির এ নৌরুটটি রাজবাড়ী সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্বাবধানে রয়েছে। এ রুটে ৩টি ইউটিলিটি ফেরি চলাচল করছে। তবে পানি কমে যাওয়ায় নদীতে নাব্যতা সংকটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। পানির স্তর নেমে যাওয়ায় ফেরি গুলো নাজিরগঞ্জ ফেরি ঘাটে রাখা হয়েছে।

রাজবাড়ী সড়ক ও জনপথ অধিদপ্তর বলছে, রাজবাড়ীর জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুটে পদ্মার পানি কমে যাওয়ায় ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। পানি বাড়লে ফেরি চলাচল স্বাভাবিক করা হবে। তবে ফেরি বন্ধ থাকায় কিছু টা সমস্যা হচ্ছে।

(একে/এসপি/জুলাই ২৩, ২০২২)