স্টাফ রিপোর্টার, ঢাকা : কোরবানির পশুর চামড়াবাহী ট্রাক চলাচলের জন্য রাস্তা নির্দিষ্ট করে দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

রবিবার ডিএমপি মিডিয়া সেন্টার থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ট্রাফিক নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর কয়েকটি এলাকায় কোরবানির পশুর চামড়া বহনকারী যানবাহনের সমাগম বৃদ্ধি পেয়ে যানজট সৃষ্টির আশঙ্কা রয়েছে। এ অবস্থায় সুষ্ঠু যানবাহন চলাচলের স্বার্থে লালবাগ ও হাজারীবাগ থানা এলাকার সড়কে আগামী ৬ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত চামড়া বহনকারী যানবাহনসমূহ একমুখী চলাচল করবে।

ট্রাকের প্রবেশ পথ : দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আগত পশুর চামড়াবাহী যানবাহন গাবতলী থেকে বেড়িবাঁধ হয়ে নবাবগঞ্জ পুলিশ ফাঁড়ির সামনে দিয়ে নবাবগঞ্জ রোড হয়ে বটতলা ক্রসিং দিয়ে শেরেবাংলা রোড ধরে “ট্যানারি শিল্প এলাকায়” প্রবেশ করবে। চট্টগ্রাম ও সিলেট জেলা হতে আগত পশুর চামড়াবাহী যানবাহন পলাশী ক্রসিং ও আজিমপুর ক্রসিং হতে বিজিবি সিনেমা হলের পাশ দিয়ে পিলখানা রোড ধরে চামড়া শিল্প এলাকায় প্রবেশ করবে। অন্যান্য ক্ষেত্রে আগত পশুর চামড়াবাহী যানবাহন ঝিগাতলা ক্রসিং দিয়ে ঝিগাতলা কাঁচাবাজার হয়ে হাজারীবাগ ট্যানারি শিল্প এলাকায় প্রবেশ করবে। পোস্তা এলাকার পশুর চামড়ার মার্কেটগামী যানবাহন ঢাকেশ্বরী রোড দিয়ে লালবাগ চৌরাস্তা হয়ে শায়েস্তাখান রোড ধরে প্রবেশ করবে।

বাহির পথ : “ট্যানারি শিল্প এলাকায়” আসা যানবাহন মালামাল খালাস করে কালুনগর রোড অথবা রায়ের বাজার টালি অফিস সংলগ্ন রাস্তা দিয়ে বেড়িবাঁধ হয়ে গন্তব্যে ফিরে যাবে। পোস্তা এলাকার “চামড়া মার্কেট” থেকে বহিঃগামী যানবাহন ওয়াটার ওয়ার্কস রোড ধরে চকবাজার ক্রসিং ও জেলখানার পাশ দিয়ে নাজিমউদ্দিন রোড হয়ে চাঁনখারপুল ক্রসিং দিয়ে বেরিয়ে আসবে। ওয়াটার ওয়ার্কস রোড হতে আলীর ঘাট ইসলামবাগ দিয়ে বেরিয়ে আসবে।

এর আগে ডিএমপির কমিশনার বেনজীর আহমেদ জানিয়েছেন, ঈদের পর তিন দিন চামড়াবাহী কোনো ট্রাক ঢাকার বাইরে যেতে পারবে না। তবে বাইরে থেকে চামড়া নিয়ে আসা ট্রাক রাজধানীতে প্রবেশে বাধা থাকবে না।

(ওএস/অ/অক্টোবর ০৫, ২০১৪)