স্টাফ রিপোর্টার, ঢাকা : দেশের বাইরে চামড়া পাচার ঠেকাতে কোরবানি ঈদের তিন দিন ঢাকার বাইরে যাবে না কোনও চামড়ার ট্রাক। এজন্য ঢাকার আশপাশের এলাকায় বসানো হচ্ছে চেকপোস্ট। এছাড়া চামড়া ব্যবসায়ীদের পক্ষ থেকে এক মাস সীমান্ত এলাকায় বিজিবি’র নজরদারি বাড়ানোর জন্য সরকারের কাছে দাবিও জানানো হয়েছে।

জানা গেছে, চামড়া পাচার ঠেকাতে ঈদের তিন দিন ঢাকার ১ নং ও ২ নং বুড়িগঙ্গা ব্রিজ, পোস্তগলা ব্রিজ, ডেমরা ব্রিজ, গাজীপুর চৌরাস্তা এবং সাভারের বলিয়াপুর এলাকায় বসানো হচ্ছে চেক-পোস্ট।

এ বিষয়ে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. শাহিন আহমেদ ঢাকা টাইমসকে জানান, কোনওভাবেই যেন চামড়া দেশের বাইরে পাচার না হয় সেজন্য আমরা সরকারের উচ্চ পর্যায়ে কথা বলেছি। তারা আমাদের জানিয়েছেন এবার একটি চামড়াও পাচার হবে না। তারা আশ্বাস দিয়েছেন এবার ঈদের তিনদিন কোন ধরনের চামড়া বহনকারী ট্রাক ঢাকার বাইরে যেতে পারবে না। এজন্য ঢাকার আশপাশের এলাকায় ৬ টি চেক পোস্ট বসানো হচ্ছে। সীমান্ত দিয়েও যাতে কোনও চামড়া পাচার না হয় সেজন্য এক মাস বিজিবি’র নজরদারি বাড়ানোর কথা বলেছি।

তিনি বলেন, ‘গত বছর আমরা সাড়ে ১২ কোটি ডলারের চামড়া রপ্তানি করেছি। এবারও আমরা প্রায় ৮০ লাখ চামড়া মজুদ করতে পারবো বলে আশা করছি।’

মো. শাহিন আহমেদ আরও বলেন, ‘দেশের চামড়া ব্যবসার মৌসুম মূলত কোরবানির ঈদকে ঘিরেই। এ কারণেই আমরা এ বছর চামড়া মজুদের সব ধরণের প্রস্তুতি নিয়েছি।’

(ওএস/অ/অক্টোবর ০৬, ২০১৪)