স্টাফ রিপোর্টার, ঢাকা : ঢাকা কেন্দ্রীয় কারাগারের রয়েছে প্রায় ৮ জনের মত প্রথম শ্রেণির বন্দি। সাধারণ বন্দি রয়েছেন কয়েকহাজার। প্রতিবছর ঈদুল আযহার মত এবারেও তারা খেয়েছেন সেমাই মুড়ি। সোমবার সকাল ৯ টার দিকে কারাগারের ভেতরে তারা জামাতের সাথে ঈদুল আযহার নামাজ আদায় করেছেন।

কারাসূত্র জানায়, ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন নারায়ণগঞ্জের সেভেন মার্ডারের প্রধান অভিযুক্ত কর্নেল তারেক সাঈদ, দুর্নীতির অভিযোগে সাবেক বন সংরক্ষক ড. ওসমান গনি, পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মাহফুজুর রহমান ও তার স্ত্রী আয়েশা রহমান স্বপ্না হত্যাকান্ডের অভিযুক্ত তাদের মেয়ে ঐশী রহমান। এছাড়া বিভিন্ন অভিযোগে কয়েক হাজার বন্দি রয়েছেন সেখানে। ঈদের সময়ে প্রত্যেককেই সকালে খাবার দেওয়া হয়েছে সেমাই ও মুড়ি। দুপুরে খাবেন সাদা ভাত ও মাছ, রাতে খেতে দেওয়া হবে পোলাও, গরু, খাশীর গোশত, মিষ্টি, পান সুপারী ।

পরিবারের অনেকেই বন্দিদের সাথে দেখা করতে আসছেন। ঈদের বন্দিদের নতুন পোষাক দেওয়ার বিধান থাকলেও বাসার তৈরি কোন ধরনের খাবার দেওয়ার নিয়ম নেই। এ কারণে কর্নেল তারেক সাঈদসহ প্রথম শ্রেণির সকল বন্দিদের কারাগারের দেওয়া খাবার খেতে হবে। পরিবারের অনেকই তাদের প্রিয়জনদের সাথে ঈদ করতে না পেরে মন খারাপ করেছেন। তারা সকাল থেকে বন্দিদের সাথে দেখা করার জন্য ইতিমধ্যে কারাগারের সামনে হাজির হয়েছেন। প্রিজন ক্যান্টিনের সামনেও রয়েছে প্রচন্ড ভিড়। তারা সেখানে তাদের স্বজনদের জন্য বিভিন্ন ধরনের খাবার কেনার জন্য টাকা জমা দিচ্ছেন। এ ব্যাপারে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ফরমান আলীর সাথে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

(ওএস/অ/অক্টোবর ০৬, ২০১৪)