নওগাঁ প্রতিনিধি : আবাদ উদ্বৃত্ত নওগাঁ জেলায় স্বস্তির বৃষ্টিতে আমন চাষে কৃষকের মাঝে ধুম পড়ে গেছে। দীর্ঘ খড়ার তাপদাহের পর সোমবার সন্ধ্যায়  জেলার বিভিন্ন  উপজেলায়  মুষলধারে বৃষ্টি নামায় রোপা আমন চাষের জমি গুলো তৈরীতে কৃষকরা লাঙ্গল জোঁয়াল নিয়ে মাঠে নেমে পড়েছে।

মঙ্গলবার জেলার মহাদেবপুর উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, উৎসবের সঙ্গে কৃষকরা মাঠে মাঠে রোপা আমন ধান চাষের জমি প্রস্তুতে ব্যস্ত সময় পার করছে। অন্যান্য বছর আষাঢ়ের দ্বিতীয় সপ্তাহ থেকে রোপা আমন চাষ শুরু হলেও এ বছর বৃষ্টির অভাবে বিলম্বিত হয়েছে রোপা আমন চাষ।

উপজেলা কৃষি অফিসের সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মীর মো: আমজাদ হোসেন জানান, উপজেলায় এবার ২৮ হাজার ৬শ’ ১৫ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। এ পরিমান জমি থেকে ৮লাখ ২ হাজার ২শ’ ২২ মেট্রিকটন ধান উৎপাদন হবে বলে আশা করছে স্থানীয় কৃষি বিভাগ।

উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা মুমিনুল হক বলেন, মঙ্গলবার পর্যন্ত উপজেলায় প্রায় ৮০ ভাগ জমিতে রোপা আমনের চারা লাগানোর কাজ শেষ হয়েছে। আর ৪-৫ দিনের মধ্যেই এ উপজেলার লক্ষ্যমাত্রার শতভাগ জমিতে রোপা আমনের চারা রোপনের কাজ শেষ হবে বলেও তিনি জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায় বলেন, কাঙ্খিত বৃষ্টি না হওয়ায় রোপা আমন চাষে কিছুটা বিলম্ব হলেও উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনে কোন সমস্যা হবে না।

(বিএস/এসপি/আগস্ট ০২, ২০২২)