স্টাফ রিপোর্টার : বিদুৎ ও জ্বালানি সাশ্রয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সপ্তাহে এক দিন অনলাইনে ক্লাস নেওয়া হবে। প্রতি মঙ্গলবারের ক্লাসগুলো অনলাইনে নেওয়া হবে। বৃহস্পতিবার (৪ আগস্ট) জবি উপাচার্য অধ্যাপক ড.ইমদাদুল হক এ তথ্য জানান। বুধবার (৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ে জ্বালানি সাশ্রয়সংক্রান্ত এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

উপাচার্য বলেন, বিদুৎ অপচয় রোধে সপ্তাহের অন্য দিন প্রতি বিভাগে মনিটরিং টিম গঠন করা হবে। আরএসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামানো যাবে না।

উপাচার্য বলেন, যেদিন অনলাইন ক্লাস চলবে সেদিন নতুন অ্যাকাডেমিক ভবনে কেবল একটা লিফট চালু থাকবে। তবে অনলাইন ক্লাসের দিন বিশ্ববিদ্যালয়ের সব অফিস ও দপ্তর চালু থাকব।

জানা গেছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানির দরের ঊর্ধ্বগতি ও প্রাপ্যতা সংকটের মধ্যে গত ১৯ জুলাই থেকে সরকার ঘোষণা দিয়ে লোডশেডিং শুরু করেছে। পাশাপাশি জ্বালানি সাশ্রয়ে নানা ধরনের কৌশল গ্রহণ করেছে, যার মধ্যে আছে রাত ৮টার মধ্যে দোকান বন্ধ, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার সীমিত করা, পাশাপাশি তাপমাত্রা ২৫-এর নিচে না নামানো।

পাশাপাশি আলোকসজ্জা নিষিদ্ধ, এমনকি সরকারি চাকরিজীবীদের কোট-টাই পরার বদলে শার্ট-প্যান্ট পরতেও বলা হয়েছে। সরকারি গাড়ি কর্মকর্তাদের ব্যক্তিগত কাজে ব্যবহার না করা, পেট্রলপাম্প সপ্তাহে এক দিন বন্ধের মতো সিদ্ধান্ত এসেছে।

(ওএস/এএস/আগস্ট ০৪, ২০২২)