স্টাফ রিপোর্টার : টাঙ্গাইলে চলন্ত বাসে ডাকাতি ও ধর্ষণের ঘটনার জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র। এসময় গণপরিবহনে নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে বক্তারা বলেন, আবার প্রমাণ হলো এ দেশে ঘরে বাইরে নারী কোথাও নিরাপদ নয়।

বৃহস্পতিবার (৪ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে নারীমুক্তি কেন্দ্র ঢাকা নগরের উদ্যোগে নাঈমা খালেদ মনিকার সভাপতিত্বে এ বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সীমা দত্ত ও দপ্তর সম্পাদক তৌফিকা লিজা।

বক্তারা বলেন, এ দেশে ঘরে বাইরে নারী কোথাও নিরাপদ নয় তা আবারো প্রমাণ হলো। গত ২ আগস্ট সন্ধ্যা ৭টায় কুষ্টিয়া থেকে চট্টগ্রাম যাওয়ার পথে ঈগল পরিবহনের বাসে যাত্রী বেশে একটি ডাকাত দল গাড়িতে উঠে ২৪ থেকে ২৫ জন যাত্রীকে জিম্মি করে টাকা-পয়সা ও স্বর্ণালংকার ছিনিয়ে নেয়। এছাড়া শারীরিক নির্যাতনের পাশাপাশি এক নারী যাত্রী সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন।

কোনো ঘটনারই বিচার হয় না অভিযোগ করে বক্তারা বলেন, গণপরিবহনে নারীর শ্লীলতাহানি কিংবা ছিনতাই নতুন কিছু নয়, অতীতে এমন ঘটনা অনেক ঘটেছে। কিন্তু কোনো ঘটনার সুষ্ঠু বিচার হতে দেখা যায়নি। হাইওয়ে পুলিশ থাকার পরও একটি বাসের সব যাত্রীকে ৩ থেকে ৪ ঘণ্টা জিম্মি করে অপরাধ সংগঠিত করে অপরাধীরা নিরাপদে পালিয়ে যায়। এর দায় পুলিশ তথা স্বরাষ্ট্রমন্ত্রীর।

বক্তারা আরও বলেন, আজ সমাজের সর্বত্রই চলছে লুটপাট। অন্যায়কে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার প্রচেষ্টা। ফলে রাষ্ট্রীয়ভাবে প্রশ্রয় পাচ্ছে অপরাধীরা। নারী বিদ্বেষী, ভোগবাদী মানসিকতার প্রসার ঘটানো হচ্ছে অত্যন্ত সুকৌশলে। প্রতিদিন নানা ঘটনার জন্ম দিয়ে মানুষের মনোযোগ সরিয়ে রাখার চেষ্টা চলছে।

বক্তারা অবিলম্বে ডাকাতি ও ধর্ষণের ঘটনার সুষ্ঠু তদন্ত ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান। তারা দেশের আপামর জনগণের প্রতি নারী-শিশু নির্যাতন, ধর্ষণ, হত্যা, মাদক, জুয়া, পর্নোগ্রাফি বন্ধসহ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলারও আহ্বান জানান।

(ওএস/এএস/আগস্ট ০৫, ২০২২)