নবী নেওয়াজ, পাবনা : শুক্রবার দিবাগত রাত ১২টার থেকে তেলের মূল্য বৃদ্ধি ও তার কার্যকরের ফলে সকাল থেকে বাস সংকটে যাত্রী ভোগান্তি শুরু হয়েছে। পাবনা কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় পরিদর্শন করে জানা যায় তেলের মূল্য বৃদ্ধির আগে রাজশাহী থেকে পাবনা মুখে ১৭ /১৮  টি বাস পাবনায় আসে এবং পাবনা থেকে রাজশাহী ও চাঁপাই অবুমিত ১৮ থেকে২০টি ছেড়ে যায় অথচ তেলের মূল্য বৃদ্ধি পাওয়ায় রাজশাহী থেকে পাবনা এবং পাবনা থেকে রাজশাহী রুটে চলাচল করেছে মাত্র ৫ থেকে ৭টি বাস । 

অনুরূপ ভাবে পাবনা থেকে সিরাজগঞ্জ টাঙ্গাইল ময়মনসিংহের অভিমুখে এবং টাঙ্গাইল ময়মনসিংহ সিরাজগঞ্জ থেকে পাবনা অভিমুখে প্রায় ৫০ থেকে ৬০টি চলাচল করলেও তেলের মূল্য বৃদ্ধির ফলে আজ মাত্র ১০ থেকে ১৫ টি বাস চলাচল করছে বলে টার্মিনাল বাইপাসে বিভিন্ন বাসের চেইন মাস্টার জানান । তেলের মূল্য বৃদ্ধিতে অধিকাংশ পরিবহন মালিকগণ লোকসানের আশঙ্কায় তাদের বাস পরিবহন গুলি নিজের গ্যারেজে বন্ধ করে রেখেছেন। এ সমস্ত লোকাল বাসের সুপার বাজার ও ড্রাইভার জানান তেলের মূল্য বৃদ্ধির ফলে আগের ভাড়া নিলে আমাদের লোকসান হচ্ছে তেলের মূল্য বৃদ্ধিতে ভাড়া বেশি চাইলে সাধারণ যাত্রীদের সঙ্গে আমাদের তর্ক-বিতর্ক এবং অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির শিকার হচ্ছি । এ বিষয়ে তারা সরকার কর্তৃক ভাড়া নির্ধারণের দাবি জানিয়েছে।

এদিকে সাধারণ যাত্রী গণ তেলের হঠাৎ মূল্য বৃদ্ধিতে অসন্তোষ প্রকাশ করে বিভিন্ন মন্তব্য করেছেন। পাবনার সচেতন মহলের একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার স্বার্থে জানিয়েছে তেলের মূল্য বৃদ্ধির ফলে প্রত্যেকটা নিত্য প্রয়োজনীয় পণ্য ও কৃষি পণ্য মূল্য বৃদ্ধি পাবে ফলে তৈরি হবে এক ধরনের জনারোষ। সাধারণ খেটে খাওয়া মানুষ বিপর্যয় সম্মুখীন হবে মধ্যবিত্তরা তাদের স্বল্প আয় দিয়ে সংসার জীবন চালাতে ব্যর্থ হবে। তেলের মূল্য বৃদ্ধির পূর্ণ বিবেচনা করার দাবি জানিয়েছেন।

(এন/এসপি/আগস্ট ০৬, ২০২২)