স্টাফ রিপোর্টার, ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু'দিনব্যাপী ১০তম এশিয়া-ইউরোপ মিটিং (এসেম)সম্মেলনে যোগ দিতে ইতালির মিলান যাচ্ছেন। আগামী ১৫ অক্টোবর মিলানের উদ্দেশে তিনি ঢাকা ছাড়বেন। ওই সম্মেলনে সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশ নেবেন।  

ইতালির বাণিজ্যিক কেন্দ্র বিশ্বের শীর্ষস্থানীয় নগরী মিলানে আগামী ১৬ ও ১৭ অক্টোবর এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

২০১২ সালে ৫১তম সদস্য হিসেবে বাংলাদেশ এসেমে যোগ দেয়। ইউরোপীয় ইউনিয়ন ও সাউথ ইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান) সেক্রেটারিয়েটসহ ইউরোপের ২৯ এবং এশিয়ার ২০টি দেশের সাথে এই সংগঠন ভাবের আদান-প্রদান করে থাকে। অনানুষ্ঠানিক প্রক্রিয়ার সংলাপ ও সহযোগিতার মাধ্যমে সদস্য দেশগুলোর মধ্যে নৈকট্য গড়ে তোলা হয়।

এসেম সদস্যরা দুটি অঞ্চলের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিষয়ে সমঅংশীদারিত্বের চেতনায় মাধ্যমে সম্পর্ক জোরদারে কাজ করছে।

২০১২ সালে ভিয়েনতিয়ানে (লাও পিডিআর) সরকার ও রাষ্ট্র প্রধানদের অংশগ্রহণে ৯ম এসেম শীর্ষ সম্মেলন চলাকালে বাংলাদেশ, নরওয়ে ও সুইজারল্যান্ড আনুষ্ঠানিকভাবে এসেমে যোগ দেয়।

১৯৯৬ সালে ব্যাংককে এসেম গঠিত হওয়ার পর থেকে প্রতি দুই বছরে পর্যায়ক্রমে এশিয়ায় ও ইউরোপে শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। এ বছর অনুষ্ঠিতব্য এ শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হলো ‘টেকসই প্রবৃদ্ধি ও নিরাপত্তার ক্ষেত্রে দায়িত্বশীল অংশীদারিত্ব’।

এসেম শীর্ষ সম্মেলনে ইউরোপীয় পরিষদের প্রেসিডেন্ট হের ম্যান ভান রমপাই সভাপতির দায়িত্ব পালন করবেন।

শীর্ষ সম্মেলনের ফাঁকে অনেক বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

(ওএস/অ/অক্টোবর ০৭, ২০১৪)