বান্দরবান প্রতিনিধি : মারমা সম্প্রদায়ের ওয়াগ্যই পোয়ে (প্রবারণা পুর্ণিমা) সুষ্ঠু, সুন্দর ও মহাসমারোহে পালন উপলক্ষে আজ মঙ্গলবার শহরে পরিস্কার পরিচ্ছন্ন অভিযান চালিয়েছে বান্দরবান পৌরসভা ও লিটল স্টার ক্লাব। অভিযানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। এতে অন্যান্যের মধ্যে জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম, জেলা পরিষদ সদস্য ক্য সা প্রু, পৌর মেয়র জাবেদ রেজা, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মং ক্য চিং চৌধুরীসহ গন্যমান্য ব্যাক্তিরা  উপস্থিত ছিলেন। পরিস্কার পরিচ্ছন্ন অভিযানে বিভিন্ন শ্রেনী পেশার শতাধিক নারী পুরুষ অংশ নেয়।

সংক্ষিপ্ত বক্তব্যে বীর বাহাদুর বলেন, শহর পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য পৌর সভায় কঠোর আইন রয়েছে। মানুষ আইনের প্রতি কোন ধরনের তোয়াজ করে না। আইন না মানতে মানতে মানুষের নৈতিক চরিত্র এমন পর্যায়ে এসে দাড়িয়েছে যে, অনিয়মটাই এখন নিয়মে পরিণত হয়েছে। মানুষকে এই চিন্তা চেতনা থেকে বেরিয়ে আসতে হবে। পর্যটনের এই শহর পরিস্কার পরিচ্ছন্ন রাখার দায়িত্ব প্রতিটি নাগরিকের। তাই প্রত্যাকের বাড়ীর চারপাশ পরিস্কার রাখতে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন মন্ত্রী।

পৌর শহরের ৪ ও ৫ নং ওয়ার্ডে পরিস্কার পরিচ্ছন্ন অভিযানটি চালানো হয়। এ সময় গুরুত্বপূর্ণ স্থানে বসানোর জন্য ১০টি ডাস্টবিন হস্তান্তর করা হয় এবং ফুটপাত অবৈধ ভাবে দখল করে রাখায় কয়েকটি দোকানের সামনের অংশ ভেঙ্গে দেয়া হয়।

আজ সকাল সাড়ে ৭ টায় শহরের উজানী পাড়াস্থ মন্টু বাবুর সমিল এলাকায় পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি নিজে ঝাড়– হাতে নিয়ে রাস্তায় ঝাড়– দিয়ে এই কার্যক্রমের সুচনা করেন। এ সময় ব্যাতিক্রমী এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শহরের অধিকাংশ মানুষ।

(এএফবি/অ/অক্টোবর ০৭, ২০১৪)