আজিজ রহমান : জীবন সুস্থ রাখার জন্য শরীর চর্চার কোন বিকল্প নেই । শরীর চর্চার ফলে একজন বৃদ্ধকেও তরুণ দেখায় এবং কর্ম র্স্পৃহা বাড়িয়ে দেয় বহুগুণ । সুস্থ দেহ, সুস্থ মন-মানসিকতার শিল্প বহন করে। রোগ –নিরাময়ে শরীর চর্চার কাযকারিতা আমাদের সবারই জানা, শরীরের বাতের ব্যথা , মাথা ব্যথা, দুঃশ্চিন্তা-সব কিছুই দূর করা সম্ভব হয় শরীর চর্চার মাধ্যমে ।

শুধু তাই নয় গবেষণায় দেখা গিয়েছে যে-সব বাবা মা-প্রতিদিন শরীর চর্চা ও পুষ্টিকর খাবার গ্রহণ করেন তাদের সন্তান জন্মগত ভাবেই বুদ্ধিমান, মেধাবী ও দৈহিক ভাবে বাড়ন্ত হয় । শুধু ব্যামাগারে গিয়ে শরীর চর্চার এর উপর দীর্ঘ একটা কোর্স শেষ করতে হবে বিষয়টি এমন নয় , আমরা আমাদের প্রতিদিন হাটা-চলা ও কাজের ফাকে শরীর চর্চা করতে পারি ।

যারা অফিশিয়াল কাজ করেন, তাদের তো সব সময়ই কর্ম ব্যস্ততার মধ্য থাকতে হয় । কাজ শেষ করে আলাদা ভাবে শরীর চর্চা করার সময় কোথায় । তারা একটু পরিশ্রম করে অফিশিয়াল জায়গাটিকেই শরীর চর্চার জন্য ব্যবহার করতে পারে । যেমন : আপনার আপিস যদি কাছেই হয় একটু সময় নিয়ে হেঁটে এসে পড়লেন কিংবা অনেক ওপর তলায় অফিস থাকলে কষ্ট করে হলেও সিঁড়ি ব্যবহার করতে পারেন । প্রয়োজনের চেয়ে একটু বেশি শরীর কে নাড়ানো বা পা ছড়িয়ে হেঁটে বাহুর মাঝখানে হালকা চাপ তৈরি করা ।

ঘুমও শরীর চর্চার অন্যতম বিষয় বলে বিবেচিত হয় –নির্ঘুম রাত মাথা ব্যথা ও শরীর অসুস্থের কারণ বলে বিবেচিত হয় । ঘুমাতে যাওয়ার আগে বিছানার মধ্য সোজা –সোজি শুয়ে পড়ে ,পাঁ ,হাত উপর-নিচে ওঠা নামা করে শরীর চর্চা করা যায় । যাদের সুইমিংপুলে সাতাঁর কাটার বাতিক আছে তারা –বিভিন্ন ধরনের সাতাঁর কেটে শরীর চর্চা করতে পারেন । গৃহিনী যারা আছেন তাদের কাজগুলো এমনিতেই পরিশ্রমের কাজ, কাপড় কাচা, শিল-পাটায় মসলা বাটার মধ্য দিয়েও শরীরে ভেতর এক ধরনের কম্পন তৈরি হয় যা শরীরের জন্য অনেক উপকারী। আপনি যদি বিষয়টি জেনে এইসব কাজ গুলো করেন তাহলে কাজকে আর কাজ মনে হবে না শরীর চর্চা বলতে পারেন । তবে –গৃহিনীদের নানা কারণে তাদের বাড়ির বাইরে কম বের হওয়া পড়ে প্রতিদিন একবেলার জন্যও প্রায় ৩০ মিনিট হাঠুন শরীর জন্য উপকার দিবে। মন খুলে কথা বলুন-এতে মনে সতেজ ভাব তৈরি হবে ও গাম্ভীর্য ভাব চলে যাবে ।

খেলাধুলাও এক প্রকার শরীর চর্চা বলা যায় , যেমন এই শীতে ব্যাডমিন্টন খেলার হিড়িক পড়ে-গিয়েছিল। শহরে যেন একটু শরীর গরম করার জন্য হলেও খেলা । আর যারা আফিশিয়াল কাজ করেন তাদের জন্য তো আর-দীর্ঘ সময় ধরে ফুটবল, ক্রিকেট খেলা সম্ভব নয় । তারা -তাদের কাজের ফাকে যদি ব্যাডমিন্টন, ভলিবলের মত অল্প সময়ের দীর্ঘ পরিশ্রমের খেলাগুলো খেলতে পারেন ।

বিনোদনকে শরীর চর্চাতে ব্যবহার করা যায় ।আপনি বিশেষ করে হাসির মুভি দেখুন এবং প্রচুর হাসুন আর হাসি হলো একপ্রকার শরীর চর্চা যেটা আপনার মনকে স-যত্নে পুর্ণতা দিবে । আর আপনি ফ্রেস থাকতে চেষ্টা করুন-অগোছালো, অপরিস্কার দুর করুন , তাহলে দেখবেন মনের ভেতর ছোট-ছোট-বিষয় নিয়ে খুত-খুত ভাব আর থাকচ্ছে না এমনিতেই মনে সুস্থতা আসবে যেটা শরীরের সাথে বিষ্ময় ভাবে মিশে আছে । যারা নৃত্য ভালো পারেন তাদের জন্য-তো কথাই নেই , আর যারা সঙ্গীত পছন্দ করেন –সঙ্গীতের তালে তালে শরীর দুলিয়ে নৃত্য করে শরীর চর্চা করতে পারেন তাতে শরীর ও বিনোদনের খোরাক মিটবে ।

সকালের খাবার গ্রহনের আগে একটু অল্প –সময়ের জন্য হলেও দৌড়ে আসুন বা ঘরের ভেতর পা –লাফিয়ে দৌড়ের মত করে লাফাতে পারেন । খাবারের বিষয় তরল জাতীয় খাবার প্রচুর খাবেন দুধ, ডাব, বেলের শরবত । ডায়েট এর কথা সব-সময় মাথায় রাখতে হবে যাদের পেট একটু বেড়ে গেছে তারা পেটের ব্যায়াম কার্ডি করুন অথাৎ পেটের উপর চাপ তৈরি কারী যে-চর্চা গুলো আছে । মিষ্টি খাবার বাদ দিতে হবে | ক্যালরি মেপে খাবার খেতে হবে। কম ক্যালরি যুক্ত খাবার, ফল, সালাদ, আঁশ জাতীয় খাবার, সবজি খেতে হবে বেশি বেশি | ভাত, সাদা আটা , আলু, পাস্তা বা নুডুলস ইত্যাদি কম খেতে হবে বা বাদ দিতে হবে।

(এএস/মার্চ ০৫, ২০১৪)