আন্তর্জাতিক ডেস্ক : রাজ্যগুলোকে আমদানি নির্ভরতা কমিয়ে রপ্তানির দিকে নজর দিতে বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসময় তিনি সুযোগ-সুবিধা চিহ্নিত করার পাশাপাশি নাগরিকদের নিজস্ব পণ্য ব্যবহারে উৎসাহিত করতে বলেন। দেশটিতে চলমান বাণিজ্যিক ঘাটতির মধ্যেই মোদী রাজ্যগুলোর প্রতি এ আহ্বান জানালেন। খবর ইকোনমিক টাইমসের।

রবিবার (৭ আগস্ট) নীতি আয়োগের পরিচালনা পরিষদের সপ্তম বৈঠকে মোদী বলেন, যদিও পণ্য ও পরিষেবা (জিএসটি) সংগ্রহের উন্নতি হয়েছে, তবে এটি আরও বাড়ানোর সম্ভাবনা রয়েছে। ২০২৩ সালে ভারতের আসন্ন জি-২০ সম্মেলনে এটা দেখানোর একটি অনন্য সুযোগ যে দেশটি শুধু দিল্লির মধ্যে সীমাবদ্ধ নয়, প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলও।

নরেন্দ্র মোদী জোর দিয়ে বলেন, রাজ্যগুলোকে অবশ্য আমদানি কমাতে হবে ও সুযোগ-সুবিধা বিবেচনা করে রপ্তানি বাড়াতে হবে। বাণিজ্য, পর্যটন ও প্রযুক্তিখাতে নজর দেওয়ারও আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, স্বয়ংসম্পূর্ণ ও কৃষিখাতে বিশ্বনেতা হওয়ার জন্য ভারতকে আধুনিক কৃষি, পশুপালন ও খাদ্য প্রক্রিয়াকরণে মনোযোগ দিতে হবে। রাজ্যগুলোকে ভোজ্য তেল উৎপাদনের মাধ্যমে ভারতকে স্বয়ংসম্পূর্ণ করার দিকে মনোনিবেশ করার আহ্বান জানান তিনি।

এদিকে ভারতের বাণিজ্য ঘাটতি নতুন উচ্চতায় পৌঁছেছে। চলতি বছরের জুলাইতে দেশটির বাণিজ্য ঘাটতির পরিমাণ ৩১ দশমিক শূন্য দুই বিলিয়ন ডলার, যা জুনের ২৬ দশমিক ১৮ বিলিয়ন ডলার থেকে বেশি। বিশ্লেষকরা জানিয়েছেন, বাণিজ্য ঘাটতি ক্রমে বাড়তে থাকায় নিজস্ব মুদ্রা রুপির ওপর চাপ অব্যাহত থাকবে।

(ওএস/এএস/আগস্ট ০৮, ২০২২)