কালীগঞ্জ প্রতিনিধি : ঝিনাইদহে একমাত্র রাষ্ট্রীয় ভারিশিল্প প্রতিষ্ঠান মোবারকগঞ্জ সুগার মিল লিমিটেডে দীর্ঘ একযুগ পর ১৮ টি পদের বিপরীতে ৩২ জন শ্রমিক কর্মচারীদের পদোন্নতির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত ২১ জুলাই ২০২২ তারিখে। মোচিক/ সংস্থাপন/ সার্কুলার -১/৩৫৯ নং বিজ্ঞপ্তিটি ২৪ জুলাই প্রশাসনিক নোটিশ বোর্ডে টাঙানো হয়।বিজ্ঞপ্তিতে অত্র মিলের ১৮ টি স্থায়ী শূন্য পদে কর্মরত মৌসুমী সমমানের জনবল দ্বারা স্থায়ীকরণের নিমিত্তে উল্লেখিত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন মৌসুমী জনবলদের মধ্য হতে দরখাস্ত আহ্বান করা হয়েছে। স্থায়ীকরণ বিজ্ঞপ্তিকে নিয়োগ বিজ্ঞপ্তি বলে অপপ্রচার চালানো হচ্ছে। 

মোচিক সূত্রে জানা যায়,৩২৪ জন শ্রমিক কর্মচারীর নামে ২৪ ও ২৫ জুলাই ডাক বিভাগের রেজিস্ট্রির মাধ্যমে চিঠি পাঠানো হয়েছে।বিজ্ঞপ্তির চিঠি ডাক বিভাগের রেজিস্ট্রীর মাধ্যমে পাঠানোর উদ্দেশ্য হলো প্রত্যেক শ্রমিক-কর্মচারীর চিঠি প্রাপ্তি নিশ্চিত করা। মোবারকগঞ্জ সুগার মিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি গোলাম রসূল জানান,বিগত দিনে এই মিলে প্রত্যেক শ্রমিক-কর্মচারীর বেতন থেকে ১২% হারে টাকা কর্তন করা হতো। এখন কোনো কারণে ১ টি টাকাও বেতন থেকে কর্তন করা হয় না। আমার শ্রমিক কর্মচারী ভাইয়েরা প্রত্যেকেই মাসের বেতন মাসেই পাচ্ছেন, আগে যা পেতেন তিন থেকে পাঁচ মাস পর পর। মিলের সকল কাজ স্বচ্ছতার সাথে মোচিক শ্রমিক ইউনিয়ন ও সুগারমিল প্রশাসন এক হয়ে রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানটি বাঁচিয়ে রাখার জন্য কাজ করে যাচ্ছি।অথচ একটি স্বার্থান্বেষী মহল অসৎ উদ্দেশ্যে প্রতিনিয়ত মোচিক নিয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছে। সম্প্রতি একটি দৈনিক পত্রিকার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান মোবারকগঞ্জ সুগার মিল লিমিটেড নিয়ে অসত্য, মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন খবর প্রকাশ করে। আমি এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

মোবারকগঞ্জ সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাকিবুর রহমান খান জানান, মোচিক একটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের সুনাম ক্ষুন্ন করে মিথ্যা ভিত্তিহীন যে সংবাদ প্রচার করা হয়েছে তার বিরুদ্ধে ওই পত্রিকা বরাবর একটি প্রতিবাদ লিপি পাঠিয়েছি। এটা কোনো নিয়োগ প্রক্রিয়া নয়, এটি মৌসুমীদের স্থায়ীকরণ একটি প্রক্রিয়া।কতিপয় অসাধু ব্যক্তি বিভ্রান্তি ছড়াচ্ছে বলে আমি মনে করছি।

তিনি আরো বলেন, স্থায়ীকরণ প্রক্রিয়া চলমান থাকা অবস্থায় মিথ্যা তথ্য প্রচার করে সরকারের সুনাম ক্ষুণ্ন করার অপচেষ্টায় লিপ্তদের বিরুদ্ধে অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

(এসএস/এসপি/আগস্ট ০৮, ২০২২)