আশজাদ রসুল সিরাজী, গাজীপুর : চলতি বছরের ডিসেম্বরে মধ্যে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল রেল লাইন চালু হচ্ছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী । জ্বালানির দাম বৃদ্ধির কারণে অন্যান্য পরিবহনের পাশাপাশি শীঘ্রই রেলের ভাড়াও সমন্বয় করার কথাও জানান ‌তি‌নি । 

মঙ্গলবার (৯ আগষ্ট) দুপু‌রে চলমান ডাবল রেল লাইন তৈ‌রি কাজ প‌রিদর্শ‌ন ‌শে‌ষে গাজীপুর জংশ‌নে একথা বলেন রেলমন্ত্রী।

জয়দেবপুর থেকে টঙ্গী পর্যন্ত ১১ কিলোমিটার ডাবল রেলপথ নির্মাণ প্রক‌ল্পের কাজ ২০১৯ সালের ডি‌সেম্ব‌রে শুরু হয় । ভারতীয় প্রতিষ্ঠান অ‌্যাফকন্স ও কল্পতরু পাওয়ার ট্রান্স‌মিশন লি‌মি‌টেড (‌কে‌পি‌টিএল) যৌথভা‌বে এর নির্মাণ কাজ কর‌ছে ।
মঙ্গলবার দুপু‌রে কা‌জের অগ্রগ‌তি প‌রিদর্শ‌নে আ‌সেন রেলপথ মন্ত্রী । প‌রিদর্শন শেষে জয়‌দেবপুর জংশ‌নে স্থানীয় সাংবা‌দিক‌দের সা‌থে আলাপ কা‌লে মন্ত্রী ব‌লেন, এ বছ‌রের ডিসেম্বরে মধ্যে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল রেল লাইন চালু করা হ‌বে ।

এদি‌কে জয়‌দেবপুর টঙ্গী ডাবল রেলপথ নির্মাণ প্রকল্প পরিচালক নাজনীন আরা কেয়া জা‌নি‌য়েছেন, এ প্রকল্পের কা‌জের মেয়াদ র‌য়ে‌ছে ২০২৩ সা‌লের জুন পর্যন্ত । নির্মাণ কাজ শুরুর পর থে‌কে করোনার জন‌্য কিছুটা বিলম্ব হ‌লেও নির্ধা‌রিত সম‌য়ের আ‌গেই কাজ শেষ করা হ‌বে। রেল চলাকালীন সম‌য়ে রেলপথ এলাকায় ১৪৪ ধারা বলবৎ থা‌কে । কেউ য‌দি রেল লাই‌নে এ‌সে দুর্ঘটনায় প‌ড়ে এর জন‌্য রেল মন্ত্রনালয় দায় নে‌বে না ব‌লেও জানান রেলপথ মন্ত্রী ।

(এস/এসপি/আগস্ট ০৯, ২০২২)