নিউজ ডেস্ক, ঢাকা : ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার উত্তরপত্র পুনর্নিরীক্ষণের সুযোগ নেই গত ২৩ সেপ্টেম্বর বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী। এই পরীক্ষার নম্বরপত্র দেখতে কেউ আবেদন করলে তা গ্রহণই করা হবে না। আগে পরীক্ষার উত্তরপত্র পুনর্নিরীক্ষণের সুযোগ ছিল।

নতুন নিয়মে উত্তরপত্র পুনর্নিরীক্ষণের সুযোগ না থাকায় ক্ষোভ প্রকাশ করেছে পরীক্ষার্থীরা। তাদের অভিযোগ, পিএসসি অসৎ কোনো উদ্দেশ্যে এই নিয়ম করেছে। ক্যাডার সার্ভিসে দলীয় লোকজন নিয়োগের জন্য এই নিয়ম চালু করা হয়েছে বলে তারা মন্তব্য করেন।

এক পরীক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, নতুন এই নিয়মে অনেক মেধাবী শিক্ষার্থী বাদ পড়ে গেলেও তারা চ্যালেঞ্জ করতে পারবে না। এটা অত্যন্ত নিন্দনীয় ও হতাশাজনক নিয়ম। পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের সুযোগ না থাকায় মেধাবী শিক্ষার্থীরা তাদের অধিকার থেকে বঞ্চিত হবে। পিএসসির অনৈতিক আচরণের বলি হবে এসব শিক্ষার্থীরা।

এক শিক্ষার্থী বলেন, পিএসসির ভুলে যদি কোনো শিক্ষার্থী বাছাই পরীক্ষা থেকে বাদ পড়ে তাহলে সেতো চ্যালেঞ্জ করবে। কিন্তু চ্যালেঞ্জ করার সুযোগই যদি না থাকে তাহলে সে কোথায় যাবে। এভাবে মেধাহীন জাতি উপহার দেয়ার জন্য পিএসসি নতুন নিয়ম চালু করেছে বলে আমার মনে হয়।

৩৫তম বিসিএসের নতুন বিজ্ঞপ্তির ২৪ তম ধারার ‘ঘ’ উপ-ধারায় বলা হয়েছে- প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র প্রার্থী বা তার প্রতিনিধিকে কোনোভাবেই প্রদর্শন করা হবে না। উক্ত টেস্টের নম্বরও কোনো প্রার্থী বা প্রতিনিধিকে প্রদর্শন বা প্রদান করা হবে না। ‘গ’ উপধারায় বলা হয়েছে- প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র গোপনীয় দলিল বলে গণ্য হবে। প্রিলিমিনারি টেস্টের উত্তরপত্র পুনর্নিরীক্ষণ বা পুনঃপরীক্ষণের আবেদন গ্রহণ করা হবে না।

(ওএস/পি/অক্টোবর ০৭, ২০১৪)