স্টাফ রিপোর্টার : সাপ্তাহিক দুই দিন ছুটির সঙ্গে ঈদুল আজহা ও দুর্গাপূজার তিন দিনের ছুটি মিলিয়ে পাঁচ দিন পর বুধবার প্রথম কার্যদিবস শুরু হয়েছে। তবে প্রথম কর্মদিবসে সচিবালয়ে বিরাজ করছে পুরোপুরি ঈদের ছুটির আমেজ।

বুধবার সকালে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয় ঘুরে দেখা গেছে, বেশিরভাগ অফিসই ফাঁকা। যারা অফিসে এসেছেন, তারাও একে অন্যের সঙ্গে কোলাকুলি আর কুশলবিনিময় করে ছুটির আমেজে সময় কাটাচ্ছেন। সচিবালয়ে দর্শনার্থীদের অভ্যর্থনা কক্ষে নেই দর্শনার্থীদের ভিড়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সাধারণত ঈদে তিন দিন ছুটির সঙ্গে আরো দুই-এক দিন মিলিয়ে অনেকেই পরিবার নিয়ে গ্রামের বাড়িতে গেছেন। গত সপ্তাহে বুধবার-বৃহস্পতিবার ছুটি নেনটি, তাদের অনেকে ঈদের পর বুধ ও বৃহস্পতিবার ছুটি নিয়েছেন।

এমনিতেই ঈদের পর প্রথম কার্যদিবসে উপস্থিতির হার কম থাকে। এবার অনেকে বুধ এবং বৃহস্পতিবারও ছুটি নেওয়ায় উপস্থিতির হার ৫০ শতাংশেরও কম।

গত ২ অক্টোবর বৃহস্পতিবার ঈদের ছুটির আগে শেষ কার্যদিবসে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয় সকাল থেকেই ফাঁকা হয়ে যায়। ওইদিন সকালে অফিস খোলার পর অনেক কর্মকর্তা-কর্মচারী হাজিরা দিয়েই গ্রামের বাড়ির উদ্দেশে রওনা দেন।

(ওএস/এইচআর/অক্টোবর ০৮, ২০১৪)