রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার চামড়ার বাজার সিন্ডিকেটের মাধ্যমে নিয়ন্ত্রন করার অভিযোগ উঠেছে। ২-৩ ঘন্টার মধ্যে প্রতি চামড়ায় অর্ধেক দাম কমে যায়। এতে ক্ষুদ্র ব্যবসায়ীরা বেশি দামে চামড়া কিনে বাজারে এনে হতাশ হয়ে পড়েন। পুঁজি হারিয়ে অনেকে বাকরুদ্ধ হয়ে পড়েন।

জানা গেছে, সোমবার সকালে রায়পুর শহরের আলিয়া মাদ্রাসা মাঠে চামড়ার হাট বসে। শুরুতে প্রতিটি চামড়া বিক্রি হয় গড়ে ২ হাজার থেকে ২২ শত টাকায়। এ দাম দেখে ক্ষুদ্র ব্যবসায়িরা গ্রামে গ্রামে ঘুরে চামড়া কেনা শুরু করে। পরে তারা বিকালে চামড়া হাটে এনে কম দাম দেখে হতাশ হয়ে পড়েন। অসৎ উদ্দেশ্যেই পাইকাররা নিজেরা আলাপ-আলোচনা করে তার অধা ঘন্টার মধ্য সিন্ডিকেট করে দাম কমিয়ে তারা চামড়া কেনা শুরু করে। তবে অর্ধেক দাম কমে।

ক্ষুদ্র চামড়া ব্যবসায়ী মনির হোসেন কান্না জড়িত কন্ঠে বলেন, বাজার চড়া দেখে আমি ১৭০০-১৮০০ টাকা দরে ১৩০টি চামড়া কিনি। বিকালে এগুলো বাজারে আনলে পাইকাররা গড়ে ১৩০০ টাকা দাম বলে। অনেক ঘুরা-ঘুরির পর সন্ধায় ১৪৫০ টাকা দরে তা বিক্রি করে দেই। এতে আমার অনেক টাকা লোকসান হয়।
পাইকারি ব্যবাসায়ি আমির হোসেন সিন্ডিকেটের অভিযোগ অস্বীকার করে বলেন, সকালে বেশি দামে চামড়া কেনা হয়। পরে খোঁজ-খবর নিয়ে জানা গেলো চামড়ার দাম কম। এ জন্য দাম কমিয়ে দেওয়া হয়।

(এমআরএস/জেএ/অক্টোবর ০৮, ২০১৪)