নিউজ ডেস্ক : কমবেশি সবাই শারীরিক বিভিন্ন সমস্যায় ভোগেন। আজ হয়তো হাত-পায়ে ব্যথা কিংবা কাল মাথাব্যথা, এমন ছোট-বড় সাধারণ কিছু শারীরিক সমস্যায় অনেকেই কষ্ট পান। যদিও এসব বিষয় নিয়ে তেমন মাথাব্যথা নেই কারো।

যদিও সব সময় এসব সমস্যা উদ্বেগের কারণ নাও হতে পারে। তবে কিছু সাধারণ লক্ষণও কখনো কখনো কঠিন রোগের ইঙ্গিত দিতে পারে।

তবে বেশিরভাগ মানুষই শারীরিক কিছু সাধারণ লক্ষণ অবহেলা করেন কিংবা সাময়িক কোনো ওষুধ খেয়ে সমস্যাটি থেকে স্বস্তি পান।

এমনই বেশ কিছু সাধারণ লক্ষণ আছে যা কিন্ত কঠিন রোগেরও ইঙ্গিত দিতে পারে। জেনে নিন কোন কোন লক্ষণ ঠিক কী রোগের ইঙ্গিত দেয়-

খুশকি ও চুল পড়া
নারী-পুরুষ উভয়ই এ দুটি সমস্যায় কমবেশি ভোগেন। এর যদিও বিভিন্ন কারণ থাকতে পারে। তার মধ্যে অন্যতম হলো ভিটামিন ও সঠিক পুষ্টির ঘাটতি।

জিংক, বি ২, বি ৩, বি ৬ ও বি ৭ ভিটামিনের কম মাত্রার পাশাপাশি আয়রন এই দৈনন্দিন সমস্যার কারণ হতে পারে।

হাত ও আঙুল কুঁচকে যাওয়া
বার্ধক্যের কারণে শরীরে বলিরেখা তৈরি হওয়ার বিষয়টি স্বাভাবিক। তবে দীর্ঘ সময় ধরে পানিতে হাত রাখলে অনেকের হাতের তালু ও আঙুল কুচকে যায়। এই বিষয়টিকে সবাই সাধারণভাবেই দেখেন।

তবে পানির সংস্পর্শ ছাড়াই যদি আপনার আঙুল এমন কুঁচকে যায়, তার ইঙ্গিত হতে পারে ডিহাইড্রেশন বা পানিশূন্যতা। খারাপ রক্ত সঞ্চালন বা থাইরয়েডের সমস্যার কারণেও এমনটি হতে পারে।

জিহ্বায় সাদা ছোপ
একটি সুস্থ জিহ্বার রং হয় গোলাপি। যদি জিহ্বায় সাদা দাগ দেখেন তাহলে সতর্ক হতে হবে। ওরাল থ্রাশের লক্ষণ হতে পারে জিহ্বা সাদা হয়ে যাওয়া। ডায়াবেটিসের লক্ষণ হতে পারে মুখের এই সমস্যা।

ত্বকের ফুসকুড়ি
ত্বকের লালচে ভাব ও চুলকানি অ্যাকজিমার লক্ষণ হতে পারে। তবে কখনো কখনো জ্বরের সঙ্গে ফুসকুড়ি, সংক্রমণ বা বিভিন্ন বিষাক্ত গাছপালা স্পর্শ করার কারণেও হতে পারে। অ্যাকজিমার কারণে যদি ত্বকে ফুসকুড়ি হয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

গোড়ালি ফোলা
গোড়ালি ফুলে যাওয়া গর্ভাবস্থার একটি সাধারণ লক্ষণ। তবে হঠাৎ করেই যদি এ সমস্যা দেখা দেয় তাহলে এটি হতে পারে খারাপ রক্ত সঞ্চালন, হার্টের সমস্যা বা থাইরয়েড গ্রন্থি অকার্যকরের লক্ষণ।

চোখে শুষ্কভাব
চোখে জ্বালাপোড়া ও প্রদাহ শুষ্ক চোভের লক্ষণ হতে পারে। বার্ধক্য বা নির্দিষ্ট ওষুধের কারণেও এটি হতে পারে। আবার এটি ইমিউন সিস্টেমের এক ব্যাধি সেজোগরেনস সিন্ড্রোমের লক্ষণও হতে পারে।

পেটে ফোলাভাব
খাওয়ার পরপরই পেট ফুলে থাকার কারণ হতে পারে গ্যাস্ট্রিক। তবে অনেকেরই হয়তো ধারণা নেই যে অ্যালার্জিযুক্ত খাবার খাওয়ার কারণেও এমনটি ঘটে। এক্ষেত্রে পেটে প্রচুর গ্যাস জমে। গম ও গ্লুটেনজাতীয় খাবার পেট ফোলার জন্য দায়ী হতে পারে।

বিভিন্ন ক্ষত
কোনো আঘাত ছাড়াই হঠাৎ করেই শরীরে যদি কোনো ক্ষত বা কালশিটে দেখতে পান তাহলে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে। বিভিন্ন ভিটামিনের ঘাটতির কারণে এমনটি হতে পারে। রক্ত জমাট বাঁধার গুরুতর রোগের ইঙ্গিত হতে পারে এই লক্ষণ।

তৃষ্ণার্ত বোধ
সর্বদা তৃষ্ণা অনুভব করা প্রিডায়াবেটিসের একটি সাধারণ লক্ষণ। এর সঙ্গে ক্লান্তি ও ঘন ঘন প্রস্রাবও হতে পারে। যা ক্রমাগত তৃষ্ণার পরিণতি।

পেশিতে টান ধরা
পেশিতে টান ধরার অনেক কারণ থাকতে পারে। যার মধ্যে শারীরিক কার্যকলাপ, চাপ, ডিহাইড্রেশন ও পর্যাপ্ত ঘুম না হওয়া অন্যতম। স্নায়বিক ব্যাধি বা কিডনি রোগের কারণেও এ সমস্যা হতে পারে।

নাক ডাকা
নাক ডাকার সমস্যায় অনেকেই ভোগেন। নাক ডাকা প্রায়শই শরীরের জন্য ক্ষতিকারক নয়। তবে দীর্ঘদিনের এই সমস্যা ওএসএ (অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া) এর লক্ষণ হতে পারে।

দ্রুত এর চিকিৎসা করা না হলে রোগী ঘুমের মধ্যে মারাও যেতে পারেন। এই রোগের ঝুঁকি আরও বাড়িয়ে দেয় অতিরিক্ত ওজন। ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পি লাহিড়িও এই রোগে আক্রান্ত হয়েই মারা যান।

তথ্যসূত্র : ব্রাইট সাইড

(ওএস/এএস/আগস্ট ১৭, ২০২২)