মিনারা হেলেন ইতি, নিউইয়র্ক : প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বীর বিক্রম, বৃহস্পতিবার (১৮ আগস্ট) মার্কিন সরকারের কাছে তার ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশনের (ডিএফসি) মাধ্যমে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি সেক্টরে আরও বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি মার্কিন আন্ডার সেক্রেটারি অব স্টেট ফর ইকোনমিক গ্রোথ, এনার্জি অ্যান্ড দ্য এনভায়রনমেন্ট জোসে ডব্লিউ ফার্নান্দেজের কাছে এই অনুরোধ করেন।

ড. চৌধুরী এবং আন্ডার সেক্রেটারি ফার্নান্দেজ বিদ্যমান দ্বিপাক্ষিক শক্তি সহযোগিতা নিয়ে আলোচনা করেন এবং এটিকে আরও শক্তিশালী করার সম্ভাব্য উপায়গুলি অন্বেষণ করেন। জ্বালানি উপদেষ্টা বাংলাদেশকে বিদ্যুৎ ও জ্বালানিতে স্বনির্ভর করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের গৃহীত নীতির বিষয়ে আন্ডার সেক্রেটারিকে অবহিত করেন।
তিনি আরও তুলে ধরেন যে বাংলাদেশ সরকার কীভাবে গ্যাস, তেল ও কয়লা, পারমাণবিক এবং নবায়নযোগ্য শক্তির মতো বিভিন্ন উৎস থেকে শক্তি ব্যবহার করে তার বিদ্যুৎ উৎপাদনে বৈচিত্র্য আনছে। ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বর্তমান বৈশ্বিক জ্বালানি ঘাটতি বাংলাদেশসহ অনেক দেশকে তাদের জ্বালানি নিরাপত্তা টিকিয়ে রাখার ক্ষেত্রে ঝুঁকির মধ্যে ফেলেছে উল্লেখ করে উপদেষ্টা পরিস্থিতির উন্নতিতে ভূমিকা রাখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টি কামনা করেন।

মি. চৌধুরী জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রকে ডিএফসি অর্থায়নের মাধ্যমে বাংলাদেশের মতো দেশে আরও বিনিয়োগে এগিয়ে আসা উচিত। তিনি বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে তেল ও গ্যাস অনুসন্ধানের জন্য এবং বাংলাদেশে পারমাণবিক শক্তি মডুলার চুল্লির সম্ভাবনা দেখার জন্য মার্কিন কোম্পানিগুলিকে উৎসাহিত করেন।

আন্ডার সেক্রেটারি বাংলাদেশের চিত্তাকর্ষক আর্থ-সামাজিক প্রবৃদ্ধি এবং দারিদ্র্য নিরসনে অর্জনের প্রশংসা করেন। ইউক্রেন যুদ্ধ বিশ্বের দেশগুলিকে প্রভাবিত করছে তা স্বীকার করে, মার্কিন যুক্তরাষ্ট্র খাদ্য, শক্তি বা সারের মতো প্রয়োজনীয় পণ্যের উপর নিষেধাজ্ঞা আরোপ করেনি, মিঃ ফার্নান্দেজ উপদেষ্টাকে বলেছিলেন।

আন্ডার সেক্রেটারি নতুন সুযোগ ও সহযোগিতার ক্ষেত্র উন্মুক্ত করার জন্য শ্রম অধিকার এবং কারখানার নিরাপত্তা পরিস্থিতি আরও উন্নত করতে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে বাংলাদেশকে উৎসাহিত করেন। তিনি পরিচ্ছন্ন জ্বালানিকে একটি সম্ভাবনাময় খাত হিসেবে অভিহিত করেন এবং বাংলাদেশ এ ধরনের সম্ভাবনা অন্বেষণ করতে পারে বলে অভিমত দেন। আন্ডার সেক্রেটারি ফার্নান্দেজ ২০২১ সালের নভেম্বরে সিওপি ২৬-এ চালু হওয়া গ্লোবাল মিথেন অঙ্গীকারে যোগ দেওয়ার জন্য বাংলাদেশকেও আহ্বান জানান।

উপদেষ্টা চৌধুরী এবং আন্ডার সেক্রেটারি ফার্নান্দেজ একমত যে বাংলাদেশ-মার্কিন সম্পর্ক প্রশস্ত ও গভীর হচ্ছে এবং উভয় সরকারের উচিত তাদের অভিন্ন স্বার্থকে এগিয়ে নিতে নিযুক্ত থাকা।

এদিকে, উপদেষ্টা বিকেলে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে জ্বালানি শিল্পের সিনিয়র নেতাদের সাথে একটি উচ্চ-পর্যায়ের গোলটেবিল বৈঠকে যোগ দেন। ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল "কারেন্ট স্টেট অফ প্লে: ইউ.এস.-বাংলাদেশ এনার্জি কোঅপারেশন" থিমের অধীনে অনুষ্ঠানটির আয়োজন করে। ২০২১ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক চালু করা কাউন্সিলের ইউএস-বাংলাদেশ এনার্জি টাস্কফোর্স, এলএনজি আমদানি ক্ষমতা সম্প্রসারণ, দেশের উচ্চাভিলাষী গ্রিন এনার্জি ট্রানজিশন এবং অভ্যন্তরীণ শক্তির বিষয়ে ব্যবসায়ী সম্প্রদায়ের সুপারিশের বিষয়ে ড. চৌধুরীর সাথে একটি অন্বেষণ আপডেট শেয়ার করেছে।

ড. চৌধুরী বাংলাদেশের বর্তমান জ্বালানি সংকট মোকাবিলায় এবং বাংলাদেশের মতো দ্রুত বর্ধনশীল অর্থনীতির জ্বালানি চাহিদা মেটাতে টেকসই স্বল্প থেকে দীর্ঘমেয়াদী সমাধানের জন্য বাংলাদেশ যে গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং কঠোরতামূলক ব্যবস্থা গ্রহণ করছে তা উল্লেখ করেছেন।

উপরন্তু, ভাসমান সৌর সহ সঞ্চয়স্থান সমাধান, বায়ু এবং সৌর শক্তির চারপাশে করা অধ্যয়নের চারপাশে আলোচনা হয়েছিল যা শক্তির মিশ্রণে অন্তর্ভুক্ত করা যেতে পারে। সামগ্রিকভাবে, আলোচনায় অন্বেষণ করা হয়েছে যে কীভাবে মার্কিন জ্বালানি শিল্প বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সহায়তা করতে অংশ নিতে পারে, একটি বিশেষ ফোকাস দিয়ে শক্তির স্থানান্তরের জন্য উপরের সমস্ত পদ্ধতির উপর।

(এম/এসপি/আগস্ট ১৯, ২০২২)