স্টাফ রিপোর্টার : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হয়েছে ২৭৫টি কেন্দ্রে।

শুক্রবার (১৯ আগস্ট) সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়েছে। ২ ঘণ্টার এ পরীক্ষা চলে বেলা ১২টা পর্যন্ত। সকালে বাংলা প্রথম পত্র পরীক্ষা শেষ হবার পর দুপুর ২টা বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা শুরু হয়।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এ বছরের এসএসসি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছে ৫১ হাজার ২২৮ জন শিক্ষার্থী। পরীক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনার কারণে পুনর্বিন্যস্ত পাঠ্যক্রমে এ পরীক্ষা নেওয়া হচ্ছে।

দুপুরে মিরপুর ২ নাম্বার ন্যাশনাল বাংলা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, পরীক্ষার্থীরা সারিবদ্ধ হয়ে কেন্দ্রে প্রবেশ করছেন। দেয়ালে টানানো তালিকায় রোল নম্বার ও শ্রেণিকক্ষের নাম্বার দেখে, কক্ষের উদ্দেশ্যে রওনা দিয়েছেন।
বিদ্যালয়টির নিরাপত্তাকর্মী নেপাল জানান, সকালে শতভাগ পরীক্ষার্থী উপস্থিত ছিল।

শাহনেওয়াজ নামের একজন পরীক্ষার্থী জানান, সকালের পরীক্ষা ভালো হয়েছে। প্রশ্ন সহজ হয়েছে। অন্যদিকে শুক্র ও শনিবার পরীক্ষা হওয়া কেন্দ্রে আসতে তাদের খুব একটা সমস্যা হয়নি।

পরীক্ষার্থীরা জানিয়েছেন, শুধু ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষা হবে ৫০ নম্বরে। অন্যান্য বিষয়ের পরীক্ষা ৫৫ নম্বরে। পরীক্ষার্থীদের ৪০ নম্বরের সৃজনশীল ও ১৫ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দিতে হবে।

যেসব পরীক্ষায় ব্যবহারিক অংশ (১০ নম্বর) রয়েছে, সেসব বিষয়ের ৪৫ নম্বরে তত্ত্বীয় পরীক্ষা হবে। এর মধ্যে সৃজনশীলে ৩০ নম্বর ও বহুনির্বাচনী প্রশ্নে ১৫ নম্বর থাকবে। শিক্ষার্থীদের সৃজনশীল, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে আলাদাভাবে পাস করতে হবে।

শুক্রবার শুরু হওয়া এই পরীক্ষা শেষ হবে আগামী ১৬ সেপ্টেম্বর। প্রতি শুক্র ও শনিবার পরীক্ষা অনুষ্ঠিত হবে।

(ওএস/এসপি/আগস্ট ১৯, ২০২২)