রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : র‌্যালি ও আলোচনাসভার মধ্য দিয়ে সাতক্ষীরায় পালিত হয়েছে হিন্দু ধর্মের অবতার ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৮তম আবির্ভাব তিথি। এ উপলক্ষে সাতক্ষীরা সদরের মাগুরা দাশপাড়া সার্বজনীন পুজামণ্ডপ থেকে শুক্রবার সকাল ১০টায় একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালিটি মাগুরা বৌবাজার এর  পার্শ্ববর্তী সাধুখা পাড়ার সার্বজনীন পুজামণ্ডপে যেয়ে শেষ হয়।

সকাল ১১টায় মাগুরা সাধাখা পাড়া সার্বজনীন পুজা মণ্ডপে অনুষ্ঠিত এক আলোচনাসভায় সভাপতিত্বে করেন মন্দির পরিচালনা কমিটির সভাপতি রামকান্ত সাধু। ভগবান শ্রী শ্রীকৃষ্ণের জীবন চরিত্রের মহিমা তুলে ধরে অন্যদের মধ্যে বক্তব্য দেন দাশপাড়া মন্দির পরিচালনা কমিটির সভাপতি বিভাস চন্দ্র দাস, পবিত্র ব্যাণার্জী, দীলিপ ব্যাণার্জী, সনজ বসু, রণজিৎ ঘোষ, দিবস রায় প্রমুখ।

বক্তারা বলেন, হিন্দু ধর্ম একটি প্রাচীন ধর্ম। দুষ্টের দমন ও সৃষ্টের পালনের জন্য ৫ হাজার ২৪৮ বছর আগে দ্বাপরযুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে এক যুগ সন্ধিক্ষণে বসুদেবের স্ত্রী দেবকীর গর্ভে কংসের কারাগারে আবির্ভুত হন ভগবান শ্রীকৃষ্ণ। অত্যাচারি ও দুর্জনদের হাত থেকে শান্তিপ্রিয় ধর্মপ্রাণ মানুষকে বাচাতে ও তাদের অধিকার প্রতিষ্ঠায় ভগবান শ্রীকৃষ্ণ কাজ করে গেছেন। শুধু হিন্দু ধর্ম নয়, জগতের সকলের কল্যানে তিনি কাজ করে গেছেন। বর্তমানে হিন্দু ধর্মালম্বীদের উপর দেশের বিভিন্ন জেলায় অত্যাচার হচ্ছে উলে­খ করে বক্তার্ াবলেন, ঐক্যবদ্ধ হয়ে ওইসব অত্যাচারিদের প্রতিহত করতে হবে। নইলে আগামি কয়েক বছরের মধ্যে হিন্দু ধর্মালম্বীদের বাংলাদেশে অস্তিত্ব থাকবে না।

এ ছাড়া পুরাতন সাতক্ষীরা মায়ের বাড়ি, কাটিয়া মায়ের বাড়ি, ধুলিহর ও দৌলতপুরে জন্মাষ্টমী উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

(আরকে/এএস/আগস্ট ১৯, ২০২২)