আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে ইবোলা ভাইরাসে আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। থমাস এরিক ডানকান নামের ওই ব্যক্তিই যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে প্রথম যার শরীরে ইবোলা ভাইরাস ধরা পড়ে। টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তাকে ওই হাসপাতালে আলাদা করে রেখে পরীক্ষামূলক ওষুধ দিয়ে চিকিৎসা করা হচ্ছিল।

এর আগে ডানকান একটি কুরিয়ার কোম্পানিতে গাড়িচালকের চাকরি করতে লাইবেরিয়াতে গিয়ে ইবোলায় আক্রান্ত হন। পরে যুক্তরাষ্ট্র ফিরলে তার শরীরে ইবোলা ভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়।

এদিকে যুক্তরাষ্ট্র সমস্ত প্রবেশপথে ভ্রমণকারীদের পরীক্ষার জন্য নতুন পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে।

ডানকানের মৃত্যুতে শোক প্রকাশ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘আজ আমাদের সব ভাবনা তার পরিবারের জন্য।’ তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘আমাদের খুব বেশি ভুল করার সুযোগ নাই। আমরা যদি নিয়মনীতিগুলো ঠিকমতো না মানি তবে আমাদের জনগণকে ঝুঁকির মধ্যে ফেলে দিতে হবে।’

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি দেশটির জনগণকে ইবোলা ভাইরাস মোকাবেলায় নিজেদের দায়িত্ব সম্পর্কে সচেতন থাকার আহ্বান করেছেন।

যুক্তরাষ্ট্র পশ্চিম আফ্রিকার ইবোলা আক্রান্ত এলাকায় চার হাজার সৈন্য পাঠাতে প্রতিশ্রুতি দিয়েছে। আর যুক্তরাজ্য সিয়েরা লিওনে সাড়ে সাতশ সেনা পাঠাতে চেয়েছে।

ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে ইতোমধ্যে লাইবেরিয়া, সিয়েরা লিওন ও গায়ানাতে ৩ হাজার ৮ শ ৬৫ জনের মৃত্যু হয়েছে।

(ওএস/এইচআর/অক্টোবর ০৯, ২০১৪)