মেহেরপুর প্রতিনিধি: মাদকের ভয়াল থাবা থেকে যুব সমাজকে বাঁচাতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে মেহেরপুরের দিঘিরপাড়া গ্রামবাসী। মাদক ব্যবসায়ী ও সেবনকারীদের বিতাড়িত করে ঘোষনা করা হয়েছে মাদক মুক্ত এলাকা। তবে গোটা জেলাকে মাদক মুক্ত করার কথা বলছে পুলিশ।

মাদক সেবনের এই ছবিই বলে দেয় মাদকের কত সহলভ্যতা এখানে। সীমান্ততবর্তী জেলা হওয়ায় এখানে মাদক পাওয়া অনায়াসে। জেলা শহর থেকে দেড় কিলোমিটার দূরে অবস্থিত দিঘিরপাড়া গ্রাম। বছর দশেক আগে থেকেই গ্রামটিতে শুরু হয় মাদকের কেনাবেচা। কোন বাঁধা না পাওয়ায় বেপরোয়া হয়ে ওঠে ব্যবসায়ী সহ সেবনকারীরা। বেশ কয়েকবার মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে সোচ্চার হয়েও কোন লাভ হয়নি।

মাদক ব্যবসায়ীরা আইনশৃংখলাবাহিনীর সদস্যদের হাতে ধরা পড়ে। মাদকও উদ্ধার হয়। কিন্তুু কিছুদিন পরেই জামিনে মুক্ত হয়ে শুরু করে ব্যবসা। জেলা পুলিশের সহযোগিতায় গ্রাম থেকে মাদক ব্যবসায়ী ও সেবনকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে এলাকাবাসী। তাদেরকে বিতাড়িত করে গ্রামের প্রবেশ পথে টানানো হয়েছে মাদক মুক্ত এলাকার সাইনবোর্ড। এমন উদ্যোগের ফলে এখন আর কোন মাদক সেবনকারীই প্রবেশ করে না গ্রামটিতে।

ইউপি সদস্য জাফর হোসেন জানান, এখানে খোলাবাজারে বিক্রি হতো হেরোইন, গাাঁজা সহ বিভিন্ন ধরনের মাদক দ্রব্য কেউ প্রতিবাদ করতে গেলেই নানা ধরনের হুমকি দিত। ভয়ে কেউ কিছুই বলতো না। অন্যান্য এলাকার মাদক সেবনকারীরে সাথে সাথে আমাদের ছেলেরাও এই মাদক সেবনে আসক্ত হয়ে পড়তে শুরু করে। উদ্বিগ্ন হয়ে পড়ে অভিভাবকরা। গ্রামের সকলে ঐক্যবদ্ধ হয়ে মাদক ব্যবসায়ীদের কিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হলে গ্রামটিতে আর কোন মাদক সেবী প্রবেশ না করায় মাদক ব্যবসায়ীরা কোনঠাসা হয়ে পড়ে এবং মাদক বিক্রি বন্ধ করে দেয়।

মেহেরপুর পুলিশ সুপার হামিদুল আলম জানিয়েছেন, সীমান্ততবর্তী জেলা হওয়ায় এখানে চোরাকারবারীরা অনায়াসে মাদক পাচার করে থাকে। তবে মাদক পাচারকারীদের বিরুদ্ধে পুলিশ ও বেশ তৎপর। দিঘিরপাড়া গ্রামের মানুষ সচেতন হয়ে মাদকের বিরুদ্ধে রুখে দাড়িয়েছে। তাদের পাশে সহযোগিতার হাত বাড়িয়েছে পুলিশ প্রশাসন।

ইতোমধ্যে জেলার বিভিন্ন এলাকায় অভিয়ান চালিয়ে অন্তত শতাধিক মাদক ব্যবসায়ী ও সেবনকারীেেক আটক করা হয়েছে। এর মধ্যে প্রায় ৩০জনকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে কারাদণ্ড প্রদান করা হয়েছে। আর বাকিদের বিরুদ্ধে মামলা শেষে জেল হাজতে প্রেরন করা হয়েছে। শুধু দিঘিরপাড়া নয় পুলিশ গোটা জেলাকে মাদক মুক্ত করতে চায়।

(এনবি/জেএ/অক্টোবর ০৯, ২০১৪)