কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : কুয়াকাটার জাতীয় উদ্যান সংলগ্ন সৈকতে ভেসে এসেছে একটি তিমির অর্ধগলিত মৃতদেহ।

শনিবার সকাল সাড়ে সাতটার দিকে সাগরে জোয়ারের স্রোতে তিমির মুতদেহটি ঝাউবাগান এলাকায় বালুচরে আটকা পড়ে। বেলিন প্রজাতির তিমিটি লস্বায় প্রায় ৩০ ফুট।

কুয়াকাটা ডলফিন রক্ষা কসিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, সকালে স্থানীয় এক যুবকের কাছে খবর পেয়ে দ্রুত সৈকতে এসে তিমিটি দেখতে পান। এটি লম্বায় প্রায় ৩০ ফুট। প্রস্থ্য প্রায় পাঁচ ফুট। কিন্তু দীর্ঘদিন আগে এটি মারা যাওয়ায় তিমিটির শরীর থেকে চামড়া ও মাংস খসে খসে জোয়ারের স্রোতে ভেসে যাচ্ছে। শরীরের লেজ ও পিঠের অংশের হাড় বের হয়ে গেছে।

এদিকে কুয়াকাটায় তিমি ভেসে আসার খবর পেয়ে সকাল থেকে এটিকে দেখতে সৈকতে ভীড় করছে পর্যটকসহ স্থানীয় গ্রামবাসী। এরআগে ২০১৭ সালে গঙ্গামতি সৈকতে একটি মৃত তিমি ভেসে আসে। সেসময় সেটি সৈকতেই বালুচাপা দেয়া হলেও পড়ে আর সেটির কোন সন্ধান পাওয়া যায়নি।

বিশেষজ্ঞরা জানান, পৃথিবীতে অন্তত ১৬ প্রজাতির বেলিন তিমি রয়েছে। এগুলো ৭০ ফুট পর্যন্ত লস্বা হয়। এগুলো মূলত ঠান্ডা পানিতে বিচরণ করে। তবে সমুদ্রে খাবারের সংকট দেখা দিলে এগুলো জায়গা পরিবর্তন করে। সমুদ্রের প্লাংকটন,কাঁকড়া ও ছোট মাছই এদের প্রধান খাদ্য।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, তিমিটির শরীর পঁচে গলে যাওয়ায় এটি ঠিক কবে এবং কিভাবে মারা গেছে তা নমুনা পরীক্ষা ছাড়া বলা সম্ভব হচ্ছে না।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবু বক্কর সিদ্দিকী জানান, তিমি ভেসে আসার খবর পেয়ে মহিপুর বন বিভাগকে এটি উদ্ধারের জন্য বলা হয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

ইকোফিস-২ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান, তিমিটি পঁচে গলে যাওয়ায় এটি কোন প্রজাতির এবং পুরুষ নাকি স্ত্রী প্রজাতির তা নির্ণয় করা কষ্টকর হয়ে যাচ্ছে। এটির মৃত্যর কারন অনুসন্ধানে তারা চেষ্টা করছেন। তবে এটি বেলিন প্রজাতির। মৃত তিমির শরীরের নমুনা সংগ্রহ এবং এটির কংকাল সংরক্ষণে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে। ইতিমধ্যে তারা বিশেষজ্ঞ টিমকে অবহিত করেছেন।

(এমকেআর/এএস/সেপ্টেম্বর ০৩, ২০২২)