বান্দরবান প্রতিনিধি : বান্দরবানে রাতের আকাশ ফানুস এবং আতঁশ বাজির বর্ণিল আলোয় আলোকিত হয়ে উঠেছিল। এ যেন এক তারার মিতালি। বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত ফানুসের আলোয় জ্বলে উঠেছিল রাতের আকাশ। মারমাদের অন্যতম ধর্মীয় উৎসব ওয়াগ্যই পোয়ে ( প্রবারনা পূর্ণিমা ) উপলক্ষে রাজার মাঠে আয়োজিত বর্ণাঢ্য আয়োজনে ৬ শতাধিক ফানুস আকাশে উড়ানো হয় এবং ৩ শতাধিক আতঁশ বাজি ফুটানো হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রীর বীর বাহাদুর এমপি এই বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেন। এ সময় অন্যান্যের মধ্যে ব্রীগেডিয়ার জেনারেল নকিব আহমেদ চৌধুরী, জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম, পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য্য, বোমাং রাজা উচপ্রুসহ সামরিক বেসামরিক উর্ধ্বতন কর্মকর্তা, বিএনপি এবং অন্যান্য রাজনৈতিক দলের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ গুরু বৌদ্ধ বিহারের প্রধান ভিক্ষু (উ প ঞা ঞা জোতথের) উচহ্লা ভান্তে। পরে তিনি প্রবারনা পূর্নিমা ও ফানুস উড়ানোর তাৎপর্য সম্পর্কে ধর্মদেশনা দেন। আনুষ্টানিকভাবে ফানুস উড়ানো কার্যক্রম উদ্বোধনের পর বিভিন্ন ধর্ম ও বর্ণের শত শত নারী পুরুষ সম্মিলিত ভাবে আকাশে ফানুস উড়িয়ে দেন। ফানুস উড়ানো শেষে রথ যাত্রার আয়োজন করা হয়। ময়ুর আদলের রথটিতে বুদ্ধ মুর্তি স্থপন করে জাদি পাড়া হয়ে মধ্যমপাড়া ও উজানীপাড়ার নদীর ঘাটে বির্সজন দেয়া হয়। এ সময় রাস্তার দু’পাশে দাড়িয়ে হাজার হাজার বৌদ্ধ ধর্মাবলম্বী আগর ও মোমবাতি জ্বালিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এবং দান-দক্ষিনা প্রদান করেন।

উল্লেখ্য, ওয়াগ্যই পোয়ে উপলক্ষে ৩ দিনের নানা কর্মসুচির মধ্যে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ছিল শেষ ও মহা আয়োজন।

(এএফবি/এটিআর/অক্টোবর ১০, ২০১৪)