গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : একাধিক মামলার আসামি মনেক নামে কুখ্যাত এক ডাকাতকে পাকড়াও করে থানায় নিয়ে আসার সময় পথে ফিল্মী কায়দায় পুলিশের উপর অতর্কিত হামলা চালিয়ে দুই পুলিশকে গুলিবিদ্ধ করা হয়। এক পর্যায়ে ধৃত ওই কুখ্যাত ডাকাতকে ছিনিয়ে নেয় হামলাকারীরা। এ ঘটনায় সর্বত্র তোলপাড় সৃষ্টি হয়।
অবশেষে তিনদিন পর ঘটনার সঙ্গে জড়িত মূল আসামি বাবা ছেলেসহ ৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন- এলাকার কুখ্যাত ডাকাত মন্নাফ মিয়া ওরফে মনেক ডাকাত (৫০) তার ছেলে শিপন মিয়া (৩০) শরীফ মিয়া (৩৫), রাজীব মিয়া (৩০) ও সাজ্জাদ হোসেন (৩০)।

ধৃতদের আজ মঙ্গলবার আদালতে চালান করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় সংঘটিত আলোচিত এ ঘটনাটি নিয়ে আজ মঙ্গলবার সকালে নবীনগর থানায় প্রেসব্রিফিং করেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (নবীনগর সার্কেল) মো. সিরাজুল ইসলাম। এসময় তার পাশে নবীনগর থানার ওসি মোহাম্মদ সাইফুদ্দিন আনোয়ার ও ইন্সপেক্টর (তদন্ত) মোহাম্মদ সোহেল উপস্থিত ছিলেন।

পুলিশ জানায়, নবীনগর উপজেলার বড়িকান্দি ইউনিয়নের নুরজাহানপুর গ্রামের মৃত সুধন মিয়ার ছেলে, মাদক সম্রাট মন্নাফ মিয়া (৫০) ওরফে মনেক ডাকাতের বিরুদ্ধে একাধিক ডাকাতি, চুরি, হত্যা, ধর্ষণসহ প্রায় ১৫টি মামলা রুজু রয়েছে। মনেকের ছেলে শিপন মিয়াও (৩০) ডাকাতি ও মাদক মামলার ওয়ারেন্টভুক্ত আসামি।

পুলিশ আরও জানায়, দীর্ঘদিন পর মনেক ডাকাত ও তার ছেলে শিপন এলাকায় অবস্থান করছে, এমন গোপন সংবাদের ভিত্তিতে গত ৮ সেপ্টেম্বর এলাকায় সাড়াশি অভিযান চালায় পুলিশ। এ সময় পাকড়াও করা হয় কুখ্যাত মনেক ডাকাতকে।

পরে আসামিকে নিয়ে থানায় ফেরার পথে মনেকের ছেলে শিপনের নেতৃত্বে সন্ত্রাসীরা পুলিশের উপর অতর্কিতে হামলা চালায়।

এসময় পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে হামলাকারীরা। পুলিশও আত্মরক্ষার্থে পাল্টা ১৪ রাউন্ড গুলি চালায়। এক পর্যায়ে সন্ত্রাসীদের গুলিতে নবীনগর থানার ইন্সপেক্টর (তদন্ত) মোহাম্মদ সোহেল ও এস আই রনি সোরে রানা আহত হন। সেসময় অস্ত্রের মুখে ধৃত মনেক ডাকাতকে ছিনিয়ে হামলাকারীরা পালিয়ে যায়।

এ ঘটনায় সর্বত্র তোলপার সৃষ্টি হয়। ফলে ঘটনার পর থেকে হামলাকারীদের গ্রেফতারে পুলিশ নানা জায়গায় অভিযান শুরু করে।

অবশেষে গোপন সংবাদের ভিত্তিতে নবীনগর থানার পুলিশ সোমবার ঢাকা মহানগরের তুরাগ থানা এলাকা থেকে কুখ্যাত ডাকাত মনেক ও তার ছেলেসহ উল্লেখিত ৫জনকে গ্রেফতার করে। পরে গ্রেফতারকৃতদেরকে জিজ্ঞাসাবাদে মনেকের বাড়িতে তল্লাশী চালিয়ে একটি দেশীয় তৈরী রিভলভার, ১টি রামদা, শতাধিক পিছ ইয়াবা, এক কেজি গাঁজা, দুই বোতল হুইস্কি উদ্ধার করা হয়।

নবীনগর থানার ওসি মোহাম্মদ সাইফুদ্দিন আনোয়ার উত্তরাধিকার ৭১ নিউজকে বলেন, 'অস্ত্র ও মাদক সহ আমরা কুখ্যাত মনেক ডাকাত ও তার ছেলে শিপনসহ ঘটনার সঙ্গে জড়িত মোট ৫জনকে গ্রেপ্তার করেছি। মামলা হয়েছে। ধৃতদের আজই কোর্টে চালান করা হয়েছে।'

তিনি এ ঘটনায় নানা তথ্য দিয়ে সহযোগিতা করায় স্থানীয় মিডিয়া কর্মীদেরও ধন্যবাদ দেন।

(জিডি/এসপি/সেপ্টেম্বর ১৩, ২০২২)