শাহনাজ পারভীন, শেরপুর : আমাদের বাসায় মেহমান আসলে থাকতে চায় না ! একবার কেউ এলে পরবর্তীতে আসতে চায় না। ছেলে-মেয়েরা মাঝেমধ্যেই অসুস্থ হয়ে পড়ে। এমন অভিযোগ করেন, লেয়ার মুরগীর খামারের আশেপাশের বাসিন্দারা।

সরেজমিনে দেখা গেছে, শেরপুর জেলা শ্রীবরদী উপজেলার চককাউরিয়া গ্রামে একটি লেয়ার মুরগীর খামার। খামারটিতে প্রায় সাড়ে ৩ হাজার লেয়ার মুরগী আছে। খামারের আশেপাশে বসতবাড়ি। বসতবাড়ি লাগোয়া খামারটির পয়নিষ্কাশনের ব্যবস্থা করা হয়েছে রাস্তা ঘেষে একটি গর্ত করে। যার দরুণ আশেপাশের বাসিন্দাদের অসহনিয় দুর্গন্ধ পোহাতে হয়। দুর্গন্ধে আশপাশের বাতাস ভারি। নাক-মুখ চেপে চলাফেরা করতে দেখা যায় পথচারীদেরকেও।

স্থানীয় বাসিন্দারা জানান, এই দুর্গন্ধের কারণে আমাদের বাড়িতে মেহমান এসে থাকতে চায় না। দুর্গন্ধে আমরাও ঠিকমত খাওয়া-দাওয়া করতে পারিনা। ছেলে-মেয়েরা নাক-মুখ বেঁধে পড়ালেখা করে। দুর্গন্ধ নিয়ে বসবাস করতে হয় আমাদের। মুরগীর খামারের দুর্গন্ধে আমরা মাঝেমধ্যেই অসুস্থ্য হই। বিশেষ করে পেটের অসুখ। গ্যাস্ট্রিকের ওষুধ না খেলে পেটের সমস্যা আরোও বেশি হয়।

এ ব্যাপারে খামার মালিক আব্দুর রহিমের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, খুব শীঘ্রই বায়োগ্যাস প্লান করা হবে। জনস্বাস্থ্য বিবেচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বিষয়টির প্রতিকার চেয়েছে স্থানীয় বাসিন্দারা।

(এসপি/এএস/সেপ্টেম্বর ১৮, ২০২২)