শেখ এনামূল হক বিদ্যুৎ, সোনারগাঁ : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে সাফিয়া বেগম নামে এক বিধবার খামার থেকে হাঁস ও মুরগি চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনার প্রতিবাদ করায় বিধবা নারী ও তার প্রতিবন্ধী ছেলেকে মারধর করার অভিযোগ পাওয়া গেছে।

উপজেলার সনমান্দী ইউনিয়নের বাবুর কান্দি গ্রামেরগত সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল আটটার পর থেকে বিকাল পাঁচটার মধ্যে এই চুরির ঘটনা ঘটে। চুরির ঘটনায় ওই গ্রামের মৃত জয়নাল আবেদীন ওরফে জাহাঙ্গীরের বিধবা স্ত্রী সাফিয়া বেগম বাদী হয়ে মোঃ জাকির হোসেনের ছেলে মোঃ আকাশ (২৫), মোঃ পনিরের ছেলে ইকবাল (২০), মোঃ আহাদ মিয়ার ছেলে মোমেন (২৩) ও মামুন (২৪), মোঃ মনির হোসেন মনুর ছেলে মোঃ আকিব (২৩), মোঃ মনির হোসেন মনুর স্ত্রী মোসাঃ ইয়াসমিন বেগম (৩৮) এর নাম উল্লেখ সহ আরও ৭/৮ জনকে অজ্ঞাত দেখিয়ে তাদের বিরুদ্ধে সোনারগাঁ থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

ইতিপূর্বেও সাফিয়া বেগমের পালিত হাঁস ও মুরগির ক্ষয়ক্ষতি করায় বিবাদীগণের বিরুদ্ধে একটি মামলা করেছিলেন। সেই মামলা প্রত্যাহারের দাবিতে দীর্ঘদিন ধরে আসামিরা বিধবা সাফিয়া বেগমকে ভয়ভীতি সহ বিভিন্ন ধরনের হুমকি দিয়ে আসছিল। সর্বশেষ গত ১৯ সেপ্টেম্বর সকাল আটটার দিকে সাফিয়া বেগম তার প্রতিবন্ধী একমাত্র ছেলেকে নিয়ে ঢাকার একটি হাসপাতালে যায়। বিকাল পাঁচটার দিকে বাড়িতে গিয়ে দেখে তার খামারে ২২ টি দেশীয় ও চিনা হাঁস ৫ টি রাজ হাঁস ও ৬ জোড়া কবুতর নেই। খোঁজাখুঁজির পর মৃত ৫ টি হাঁস পুকুরের পানিতে ভাসমান অবস্থায় পাওয়া যায়। যার সর্বমোট মূল্য ৫১ হাজার ৪ শত টাকা।

হাঁস মুরগি চুরির ঘটনায় বিধবা সাফিয়া বেগম মৌখিকভাবে প্রতিবাদ করায় একই দিন রাতে বিবাদীরা দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে তার বাড়িতে প্রবেশ করে সাফিয়া বেগম ও তার প্রতিবন্ধী ছেলেকে মারধর করে আহত করে। এবং তার বাড়ির নারিকেল গাছ থেকে সৃষ্টি নারকেল নিয়ে যায়। এসময় বিধবা সাফিয়া বেগম ও তার প্রতিবন্ধী ছেলের ডাক চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে আসলে, এ বিষয়ে বাড়াবাড়ি না করা এবং সাফিয়া বেগম ও তার প্রতিবন্ধী ছেলেকে প্রকাশ্যে হত্যার হুমকি দিয়ে স্থান ত্যাগ করে।

এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের করার পূর্বে সাফিয়া বেগমের মুঠোফোনে মাদক মামলার আসামি বাহরাইন প্রবাসী মোঃ মনির হোসেন ও পনির ও মোহাম্মদ আলী আগের মামলা না তোলা হলে তাকে ওই বাড়িতে শান্তিতে থাকতে দিবে না বলে হুমকি প্রদান করে।

এ বিষয়ে জানতে চাইলে সোনারগাঁ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো.হাফিজুর রহমান বলেন, অভিযোগ পেয়েছি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

(এসবি/এসপি/সেপ্টেম্বর ২২, ২০২২)