গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : 'একাত্তরের রনাঙ্গনে সক্রিয়ভাবে অংশ নেয়া একজন কণ্ঠযোদ্ধাকে রাষ্ট্রের কাছ থেকে চেয়ে কেন মুক্তিযোদ্ধার স্বীকৃতি নিতে হবে? রাষ্ট্রের কি এক্ষেত্রে কোন দায় নেই? দীর্ঘ নয়মাস রণক্ষেত্রে অংশ নিয়ে প্রতিটি ক্যাম্পে গণসঙ্গীত গেয়ে মুক্তিযোদ্ধাদের উদ্ধুদ্ধ করে একজন প্রকৃত মুক্তিযোদ্ধা হওয়ার পরও অজ্ঞাত কোন কারণে যদি জীবদ্দশায় কোন ব্যক্তি একজন মুক্তিযোদ্ধার সনদ বা স্বীকৃতি না পেয়ে থাকেন, তাহলে রাষ্ট্র কি সেই প্রকৃত মুক্তিযোদ্ধার মৃত্যুর পর তাঁকে তাঁর প্রাপ্য মুক্তিযোদ্ধার স্বীকৃতিটুকু পৌঁছে দিতে পারে না?

একাত্তরের রনাঙ্গনের তেমনই একজন বীর মুক্তিযোদ্ধা, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের কৃতি সন্তান, উনসত্তরের ছাত্র আন্দোলনের সক্রিয় ছাত্রনেতা, স্বাধীনতা উত্তর নবীনগর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, ঢাকার ছায়ানটের প্রাক্তন সঙ্গীত শিক্ষক ও ছায়ানট কার্যনির্বাহী সংসদের প্রাক্তন অন্যতম সদস্য, সদ্য প্রয়াত 'সঙ্গীতগুরু' খ্যাত হেলাল উদ্দিন ভূঁইয়ার স্মরণে অনুষ্ঠিত দুই দুটি স্মরণ অনুষ্ঠানে দেশের বিশিষ্টজনেরা এই বীর মুক্তিযোদ্ধাকে মরনোত্তর মুক্তিযোদ্ধা স্বীকৃতি প্রদানের জোর দাবি জানিয়েছেন।

গতকাল শুক্রবার সন্ধ্যায় নবীনগর মহিলা কলেজ মিলনায়তনে সাপ্তাহিক নবীনগর আয়োজিত এক স্মরণ অনুষ্ঠানে একাত্তরের রনাঙ্গনের একজন প্রকৃত সক্রিয় মুক্তিযোদ্ধা হয়েও, জীবদ্দশায় তিনি তাঁর প্রাপ্য সম্মান 'মুক্তিযোদ্ধা'র স্বীকৃতিটুকু না পাওয়ায় বক্তারা ক্ষোভ ও হতাশা প্রকাশ করে রাষ্ট্রের কাছে অবিলম্বে তাঁকে মরনোত্তর মুক্তিযোদ্ধা সনদ প্রদানের জোর দাবি জানান।

এর আগে নবীনগর থেকে প্রচারিত নিউজ পোর্টাল নবীনগরের কথার নিয়মিত (পর্ব ১৭২) ভার্চুয়াল লাইভ অনুষ্ঠানেও দেশের বিশিষ্ট জনেরা সরকারের কাছে একই দাবী তুলে ধরেন। নবীনগরের কথার সম্পাদক ও দৈনিক বাংলা ৭১ এর বিশেষ প্রতিনিধি গৌরাঙ্গ দেবনাথ অপুর পরিকল্পনা ও সঞ্চালনায় ওই ভার্চুয়াল লাইভ টকশোতে যুক্ত হয়ে প্রয়াত এই বীর প্রকৃত মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন ছায়ানটের প্রাক্তন সাধারণ সম্পাদক ও বর্তমান সহ সভাপতি দেশের বিশিষ্ট নজরুল সঙ্গীত শিল্পী খাইরুল আনাম শাকিল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন কর্মকর্তা, বিশিষ্ট মুক্তিযোদ্ধা নুরুল আমীন কাউছার, সরকারের উপ সচিব, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রতুল কুমার সাহা ও বিটিভির বিশিষ্ট উচ্চাংগ সঙ্গীত শিল্পী করিম হাসান খান (হাসান আলী খানের পুত্র)।

অনুষ্ঠানে দেশের এই বিশিষ্টজনেরা উচ্চকণ্ঠে জোরালোভাবে তাঁকে মরনোত্তর মুক্তিযোদ্ধা স্বীকৃতি প্রদানের দাবীটুকু বিনয়ের সঙ্গে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার কাছে তুলে ধরেন।

এদিকে গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত নবীনগর মহিলা কলেজ মিলনায়তনে অনুরূপ আরেকটি স্মরণ অনুষ্ঠানে বক্তারা একই দাবী পুনর্ব্যক্ত করেন। অনুষ্ঠানের শুরুতেই এক মিনিট নীরবে দাঁড়িয়ে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

সাপ্তাহিক নবীনগর সম্পাদক আব্বাস উদ্দিন হেলালের উপস্থাপনায় এই স্মরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন (উপস্থাপকের ঘোষণার ক্রমানুসারে) নবীনগর খেলাঘর আসরের সাধারণ সম্পাদক জামাল হোসেন পান্না, মলয়া খেলাঘরের সহ সভাপতি, বিশিষ্ট বাচিক শিল্পী মিনাক্ষী গুহ, নবীনগর সরকারি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সিনিয়র শিক্ষক, নবীনগর উদীচীর প্রতিষ্ঠাতা আহবায়ক বিমল কান্তি গুহ, বিবি নিউজের সম্পাদক মাহাবুব মোর্শেদ, প্রভাষক জাহিদুল হক, প্রয়াত সঙ্গীতগুরু হেলাল উদ্দিন ভূঁইয়া প্রতিষ্ঠিত ত্রিবেণী সঙ্গীত একাডেমির শিক্ষার্থী অঞ্জনা বনিক, ভুলু রাণী ভৌমিক, উপেন্দ্র বিশ্বাস, লেখক শিক্ষক শামশাম তাজিল, বীর মুক্তিযোদ্ধা আজহারুল ইসলাম লালু, নবীনগরের কথার সম্পাদক ও দৈনিক বাংলা ৭১ এর বিশেষ প্রতিনিধি গৌরাঙ্গ দেবনাথ অপু, সহকারি অধ্যাপক হাবিবুর রহমান হেলাল, স্থানীয় শিল্পকলা একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন, নবীনগর প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি আবু কামাল খন্দকার, অবসরপ্রাপ্ত সিনিয়র শিক্ষক ফজলুল হক, নবীনগর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন মনির, অবসরপ্রাপ্ত শিক্ষক মিজানুর রহমান, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির স্থানীয় সভাপতি মো. ইসহাক, বিশিষ্টজন রিক্তা রাণী দেব, স্থানীয় জাসদ সভাপতি সফিকুল ইসলাম সফিক, বীর মুক্তিযোদ্ধা নুরুল আমীন কাউছার, সরকারের উপসচিব মনিরুল ইসলাম মনির, মাছরাঙা টেলিভিশনের কুমিল্লা প্রতিনিধি জাহাঙ্গীর আলম ইমরুল, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক তাজুল ইসলাম মাস্টার, নবীনগর মহিলা কলেজের সহকারি অধ্যাপক শুক্লা ভট্টাচার্য, অধ্যক্ষ কান্তি কুমার ভট্টাচার্য, মরহুম হেলাল উদ্দিনের ভ্রাতা, বিশিষ্ট আবৃত্তিশিল্পী তিতাস বিপ্লব, মরহুমের পুত্র মইনুল হোসেন ভূঁইয়া, মরহুমের ভগ্নি অরুনা বেগম, ও দেশের বিশিষ্ট চলচ্চিত্র ও মঞ্চ নাটকের শক্তিমান অভিনেতা ইকবাল আহমেদ।

অনুষ্ঠানে দৈনিক বাংলা ৭১ এর বিশেষ প্রতিনিধি গৌরাঙ্গ দেবনাথ অপু তার বক্তব্যে প্রয়াত হেলাল উদ্দিন ভূঁইয়াকে মরনোত্তর মুক্তিযোদ্ধা স্বীকৃতি প্রদানের পাশাপাশি নবীনগর শিল্পকলা একাডেমিতে তাঁর নামে একটি কক্ষের নামকরণ করারও জোর দাবি জানান।

(জিডি/এসপি/সেপ্টেম্বর ২৪, ২০২২)