স্টাফ রিপোর্টার : সাংবাদিক, চিত্রগ্রাহক ও চলচ্চিত্র ভিডিওগ্রাহক প্রয়াত মিশুক মুনীরের নামে স্মৃতি পুরস্কার প্রবর্তন করেছে লিলি-মুনীর স্মৃতি রক্ষা ট্রাস্ট। প্রতি বছর মিশুক মুনীরের জন্মদিনে (২৪ সেপ্টেম্বর) এ পুরস্কার দেওয়া হবে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে মিশুক মুনীরের ৬৩তম জন্মদিন উপলক্ষে সাংবাদিক সম্মেলনে এ পুরস্কারের ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে নাট্যজন রামেন্দু মজুমদার বলেন, শহিদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী ও নাট্যাভিনেত্রী প্রয়াত লিলি চৌধুরীর নামে একটি স্মৃতি রক্ষা ট্রাস্ট গঠিত হচ্ছে। এ ট্রাস্টের প্রথম কর্মসূচি হবে দুই ব্যক্তিত্বের সন্তান বরেণ্য গণমাধ্যম সাংবাদিক ও চলচ্চিত্রগ্রাহক প্রয়াত মিশুক মুনীরের নামে একটি স্মৃতি পুরস্কার প্রবর্তন করা। আগামী বছর থেকে প্রতিযোগিতার মাধ্যমে পুরস্কার প্রাপক নির্বাচন ও পুরস্কার দেওয়া হবে।

তিনি বলেন, প্রথম বছরে ২টি ক্যাটাগরি ও পরের বছর থেকে একটি ক্যাটাগরিতে এ পুরষ্কার দেওয়া হবে। পারিবারিক উদ্যোগে এ ট্রাস্ট ও পুরস্কারের আয়োজন করা হচ্ছে।

মিশুক মুনীরের ছোট ভাই আসিফ মুনীর বলেন, প্রতি বছর মিশুক মুনীরের জন্মদিনে সেরা অডিও ভিজ্যুয়াল রিপোর্টার (গভীর প্রতিবেদন) ও সেরা সিনেমাটোগ্রাফার, পালা করে এ দুই ক্ষেত্রের একটি ক্ষেত্রে পুরস্কার দেওয়া হবে। ১৮ বছরের ঊর্ধ্বে যেকোনো বাংলাদেশি এ পুরস্কারের জন্য কাজ জমা দিতে পারবেন। আগামী বছর নির্দিষ্ট সময়ে কাজ আহ্বান করা হবে। যেকোনো দেশে ও যেকোনো ফরম্যাটের কাজ গ্রহণযোগ্য হবে। যেকোনো বিষয়বস্তুর ওপর রিপোর্ট ও চলচ্চিত্র হতে পারে। তবে অসাম্প্রদায়িকতা, মুক্তিযুদ্ধের আদর্শ ও মানবিকতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

তিনি বলেন, জাতীয় ও ব্যক্তিজীবনে মুনীর চৌধুরী ও লিলি চৌধুরীর অবদান অবিস্মরণীয় করে রাখতে ও তাদের প্রতি শ্রদ্ধা প্রকাশের মাধ্যম হিসেবে প্রাথমিকভাবে এ ট্রাস্ট গঠন করার সিদ্ধান্ত হয়। এ ট্রাস্টের কার্যক্রমের লক্ষ্য থাকবে নবতর প্রজন্মের জন্য অনুপ্রেরণা সৃষ্টি। প্রাথমিক কার্যক্রমের মধ্যে গবেষণা, প্রকাশনা, সৃজনশীল কর্মকাণ্ড, স্মৃতি সংগ্রহশালা, প্রামাণ্যচিত্র অন্তর্ভুক্ত থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত উপস্থিত ছিলেন মিশুক মুনীরের বোন সাংবাদিক ও প্রশিক্ষক কুররাতুল আইন তাহমিনা (মিতি), অভিনেত্রী ও যোগাযোগ বিশেষজ্ঞ ত্রপা মজুমদার, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, প্রয়াত মিশুক মুনীরের স্ত্রী মঞ্জুলী কাজী প্রমুখ।

(ওএস/এএস/সেপ্টেম্বর ২৪, ২০২২)