আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৬৭৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে তিন লাখ ১৮ হাজার ৭২৭ জন। আর সুস্থ হয়ে উঠেছেন চার লাখ ৫৩ হাজার ৭০ জন।

মহামারি শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত মোট মারা গেছেন ৬৫ লাখ ৩৯ হাজার ৯৩৩ জন। সংক্রমিত হয়েছেন ৬২ কোটি ৪৩ হাজার ৪৫৮ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৬০ কোটি ৯ হাজার ৬৮৩ জন।

রবিবার (২৫ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

এর আগে শনিবার (২৪ সেপ্টেম্বর) ২৪ ঘণ্টায় এক হাজার ১৮৯ জনের মৃত্যু ও চার লাখ দুই হাজার ৯৪৬ রোগী শনাক্ত হয়।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাশিয়ায়। দেশটিতে এসময়ে ১১১ জনের মৃত্যু এবং ৫১ হাজার ২৬৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এনিয়ে রাশিয়ায় শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো দুই কোটি সাত লাখ ৪৬ হাজার ১৬৩ জনে। তাদের মধ্যে মারা গেছেন তিন লাখ ৮৬ হাজার ৬৬২ জন। আর সুস্থ হয়ে উঠেছেন এক কোটি ৯৭ লাখ ১০ হাজার ৫৯৯ জন।

দৈনিক সংক্রমণে শীর্ষে থাকা জাপানে ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ৬৪ হাজার ৫৩ জন এবং মারা গেছেন ৮৫ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯ লাখ ৮২ হাজার ৮৯৬ জন শনাক্ত এবং মৃত্যু হয়েছে ৪৪ হাজার ২৬২ জনের।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে একদিনে মারা গেছেন ৭৫ জন এবং শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৩৭৭ জন। এ নিয়ে দেশটিতে ৯ কোটি ৭৮ লাখ ৯৫ হাজার ৮৬০ জন শনাক্ত এবং ১০ লাখ ৮১ হাজার ৭০৮ জন মারা গেছেন।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৩ জন। শনাক্ত হয়েছেন চার হাজার ৭৭৭ জন। এ নিয়ে শনাক্ত ৪ কোটি ৪৫ লাখ ৬৮ হাজার ১১৪ জন শনাক্ত এবং ৫ লাখ ২৮ হাজার ৫১০ জন মারা গেছেন।

একদিনে ফ্রান্সে নতুন শনাক্ত ৩৮ হাজার ২৪ জন। দেশটিতে এখন পর্যন্ত তিন কোটি ৫১ লাখ ২৫ হাজার ৬৮১ জন শনাক্ত এবং মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৮৮৭ জন। গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৯ হাজার ৩৩৫ জন এবং মারা গেছেন ৬৩ জন।

বৈশ্বিক সংক্রমণের তালিকায় চতুর্থ ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে একদিনে মারা গেছেন ২১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ছয় হাজার ৮৩৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪৬ লাখ ৭৩ হাজার ২২১ জন। তাদের মধ্যে মারা গেছেন ছয় লাখ ৮৫ হাজার ৮৩৭ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ইতালিতে ৪৩ জন, ইরানে ১৫, ইন্দোনেশিয়া ১২, পোল্যান্ডে ২৫, তাইওয়ান ৫১, চিলি ২৯, থাইল্যান্ডে ১৪, ফিলিপাইনে ২৯ জনের মৃত্যু হয়েছে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৫, ২০২২)