ডেস্ক রিপোর্ট : ঈদুল আজহা ও পূজা মিলিয়ে একটানা ৯ কার্যদিবস ছুটির পর রবিবার দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন চলছে। ছুটির আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রবিবার ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের প্রথম ঘণ্টা লেনদেন হয়েছে। তবে টাকার অংকে লেনদেন কিছুটা কম লক্ষ্য করা গেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) শরিয়াহ ও বেঞ্চমার্ক নামে দুটি নতুন সূচকের যাত্রা হয়েছে।

সকাল সাড়ে ১১টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২৮৬ পয়েন্টে।

এ সময়ে লেনদেন হওয়া ২৬৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৬টির, কমেছে ৫৮টির আর অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ২৫৭ কোটি ৭৩ লাখ ১৮ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। ছুটির আগের দিন অর্থাৎ ২ অক্টোবর দিনের প্রথম ঘণ্টায় ডিএসইতে ২৭০ কোটি ৮৩ লাখ ৭৯ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছিল।

সকাল সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের। এ সময়ে এ কোম্পানির ২৭ লাখ ৪২ হাজার ৮০০ শেয়ার ১৬ কোটি ৮ লাখ ৩১ হাজার টাকায় লেনদেন হয়েছে।

গত ২ অক্টোবর, বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৫২৩৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৯৩৭ কোটি ২ লাখ ১৩ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সকাল সাড়ে ১১টায় ১০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৮৮৩ পয়েন্টে। এ সময়ে লেনদেন হওয়া ১৬০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ৪৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানির। লেনদেন হয়েছে ১৬ কোটি ২ লাখ টাকা। গত ২ অক্টোবর এ সময়ে লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

(ওএস/এইচআর/অক্টোবর ১২, ২০১৪)