বরিশাল প্রতিনিধি : বরিশাল নদীবন্দরে ঘূর্ণিঝড় হুদহুদের প্রভাবে ২ নম্বর সতর্ক সংকেত বলবৎ রয়েছে। এজন্য রবিবার সকাল থেকে অভ্যন্তরীণ রুটে ৬৫ ফুটের নীচের লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

জেলা প্রশাসক মো. শহীদুল আলম জানান, নদী নালার পানি স্বাভাবিকের চেয়ে বেশী বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে।

বরিশাল আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক মো. মিলন হাওলাদার জানান, শনিবার সন্ধ্যা থেকে রবিবার সকাল ৯টা পর্যন্ত বরিশালে ৭ দশমিক ৬ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তিনি জানান, বর্তমানে ঘূর্ণিঝড় হুদহুদ পায়রা সমুদ্রবন্দর থেকে ৮শ ৫৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। এটি ক্রমশ প্রবল হয়ে ভারতের অন্ধ্র উপকূলের দিকে ধাবিত হচ্ছে।

খেপুপাড়া রাডার স্টেশনের ইঞ্জিনিয়ার প্রদীপ কুমার চক্রবর্তী বলেছেন, সমুদ্র উত্তাল থাকায় মাছ ধরা সকল নৌযানকে নিরাপদ আশ্রয়ে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বঙ্গোপসাগরের জন্য জারি করা হয়েছে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত। এর প্রভাবে পানির চাপ থাকায় উপকূলীয় এলাকায় পানি বৃদ্ধি পেয়েছে।

নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের উপ- পরিচালক মো. আবুল বাশার মজুমদার জানান, বরিশাল নদী বন্দরের জন্য ২ নম্বর সতর্ক সংকেত রয়েছে। তিনি আরও জানান, এ জন্য রবিবার সকাল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অভ্যন্তরীণ রুটে ৬৫ ফুটের নীচের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

(ওএস/এইচআর/অক্টোবর ১২, ২০১৪)