মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : ২০০১ সালে যুক্তরাষ্ট্র প্রবাসী ও মৌলভীবাজারের কয়েকজন বিশিষ্ট ব্যক্তিদের বলিষ্ট উদ্যেগে প্রতিষ্ঠিত শিক্ষা সহায়তা ও সেবামূলক সংস্থা দি অপটিমিস্ট মৌলভীবাজারের পক্ষ থেকে মেধাবী ও হত-দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়েছে। মৌলভীবাজার সদরসহ জেলার ৭ উপজেলার সর্বমোট ৫২টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে দুটি ক্যাটাগরিতে সর্বমোট ১৬৩ জন মেধাবী শিক্ষার্থীদের নগদ আর্থিক সহায়তা দেয়া হয়।

আজ রবিবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে শহরের এম সাইফুর রহমান অডিটোরিয়ামে অনুষ্ঠিত জনাকির্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থী ও তাদের অভিবাবকদের কাছে নগদ এই অর্থ সহায়তা তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

অপটিমিস্ট মৌলভীবাজার জেলা শাখার পরিচালক ও মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের অবৈতনিক সাধারণ সম্পাদক সৈয়দ মশাহিদ আহমেদ (চুন্ন) এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরিনা রহমান বাঁধন, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সামাদ মিয়া। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, দি অপটিমিস্ট মৌলভীবাজার জেলা শাখার গণ সংযোগ ও তথ্য পরিচালক বকশী ইকবাল আহমদ, অপটিমিস্টের স্বাস্থ্য পরিচালক ডা. দিলশাদ পারভীন, প্রতিষ্ঠাকালীন সদস্য ডা: এম এ আহাদ, এডভোকেট ডাডলী ডেরিক প্রেন্টিস,প্রকল্প পরিচালক প্রশিক্ষণ ও অর্থ আজমল আহমদ চৌধুরী, নুরজাহান সুয়ারা জেলা সহকারী পরিচালক-২, আনোয়ার আহমদ জেলা সহকারী পরিচালক-১ ও বাংলাদেশ কেমিষ্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির কেন্দ্রীয় কমিটির পরিচালক এমদাদুল হক মছনু প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে ২০০১ সালে অপটিমিস্টের প্রথম সুবিধাভুগি ৪০তম বিসিএস ক্যাডার হিসেবে সরকারী চাকুরী পাওয়া আব্দুল মজিদ উজ্জল মেধাবী শিক্ষার্থীদের উদ্দেশ্যে স্মৃতি চারণ মূলক আবেগঘন বক্তব্য রাখেন। তিনি বর্তমানে সীমান্তবর্তী জুড়ূী উপজেলায় প্রাণী সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন।

অনুষ্ঠানে জেলার বিভিন্ন স্কুল-কলেজ থেকে ১৪৪ জন মেধাবী শিক্ষার্থীকে ৯ হাজার ৩শত টাকা করে মোট ১৩ লক্ষ ৩৯ হাজার ২শত টাকা প্রদান করা হয়। আর বুয়েট, মেডিকেল ও পাবলিক বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১৯ জন শিক্ষাথীকে ২১ হাজার ৬শত টাকা করে দেয়া হয় মোট ৪ লক্ষ ১০ হাজার ৪শত টাকা। সর্বমোট ১৬৩ জন শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয় ১৭ লক্ষ ৪৯ হাজার ৬শত টাকা।

অনুষ্ঠানে অপটিমিস্টের দ্বায়িত্বশীলরা জানান, সর্বশেষ ২০২১ সালে অপটিমিস্ট থেকে বৃত্তি পাওয়া দুজন শিক্ষার্থী রাজশাহী ও রংপুর মেডিকেল থেকে বিসিএস ক্যাডারে চান্স পেয়েছেন। বৃত্তি প্রদানের ক্ষেত্রে শিক্ষার্থীদের অত্যান্ত যাচাই-বাছাই করে নেয়া হয় উল্লেখ করে তারা বলেন, মৌলভীবাজার সদর উপজেলার হত-দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থী ও সদ্য বুয়েটে চান্স পাওয়া মাহফুজুর রহমান মাহী ৬ষ্ঠ শ্রেনীতে পড়া অবস্থায় তাঁর সংকল্প ছিলো বুয়েটে পড়ার। ৬ বছর পর সে তাঁর সংকল্প পূরণ করেছে। শুধু মাহী নয় অপটিমিস্ট থেকে বৃত্তি পাওয়া মেধাবী শিক্ষার্থীরা আলো ছড়াচ্ছে সর্বত্র।

অনুষ্ঠানে অপটিমিস্টের প্রকল্প পরিচালক প্রশিক্ষণ ও অর্থ আজমল আহমদ চৌধুরী,বক্তব্য দিতে গিয়ে মঞ্চের সামনে ডায়াসে দাঁড়িয়ে এক পর্যায়ে কেদে ফেলেন। এসময় তিনি বলেন, যখন মেধাবী শিক্ষার্থীর অভিবাবকরা আমার কাছে ফোন করে জানতে পারেন তাদের সন্তানরা ৯ হাজার ৩শত টাকা আর্থিক সহায়তা পাচ্ছেন, তখন আবেগে কেঁদে ফেলেন। অভিবাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, টাকা গুলো বাজারের কাজে খরচ না করে যেন শিক্ষার্থীদের পড়াশুনার কাজে ব্যায় করেন।

(একে/এসপি/সেপ্টেম্বর ২৫, ২০২২)