তপু ঘোষাল, সাভার : ঢাকা জেলার সাভারে উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব নদী দিবস-২০২২ উদযাপনে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে সাভার উপজেলা পরিষদে অনুষ্ঠান সম্পন্ন হয়।

সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্বরে বিশ্ব নদী দিবস-২০২২ উদযাপনে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নদ-নদীর অবৈধ দখল ও দূষণ বন্ধকরণ সম্পর্কিত একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়। র‍্যালিটি উপজেলা পরিষদের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে।

র‍্যালিতে উপস্থিত ছিলেন- সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব, সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম প্রমুখ সহ বাংলাদেশ স্কাউটস, গার্ল গাইড ও সাভার উপজেলা নদী রক্ষা কমিটির সদস্যগণ।

পরে, সাভার উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাজহারুল ইসলাম এর সভাপতিত্বে সাভার উপজেলা পরিষদের মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় সাভার উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাজহারুল ইসলাম জানান, নদীর অবৈধ দখল, পানি ও পরিবেশ দূষণ, শিল্প কারখানা কর্তৃক সৃষ্ট নদী দূষণ, অবৈধ কাঠামো নির্মাণ ও নানাবিধ অনিয়ম রোধকল্পে এবং নদীর স্বাভাবিক প্রবাহ পুনরুদ্ধার, নদীর যথাযথ রক্ষণাবেক্ষণ এবং নৌ-পরিবহনযোগ্য হিসেবে গড়ে তোলাসহ আর্থ-সামাজিক উন্নয়নে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করার প্রয়োজনে জাতীয় নদী রক্ষা কমিশন আইন ২০১৩ প্রণীত হয়। জাতীয় নদী রক্ষা কমিশন আইন ২০১৩ এর ৩ ধারা মোতাবেক কমিশন ২০১৪ সালের ৫ আগস্ট প্রতিষ্ঠিত হয় এবং এ সকল দায়িত্ব পালন করে আসছে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে সাভারে নদ-নদীর দূষণকারী প্রতিষ্ঠান চিহ্নিতকরণ ও দূষণ বন্ধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং তা অব্যাহত রয়েছে। পাশাপাশি নদীর অবৈধ দখল ও পানি দূষণ রোধে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির কাজও চলমান রয়েছে।

আলোচনা সভায় এসময় আরও উপস্থিত ছিলেন- সাভার উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান ইয়াসমিন আক্তার সুমি, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোছাঃ কামরুন্নাহার প্রমুখ সহ বাংলাদেশ স্কাউটস, গার্ল গাইড ও সাভার উপজেলা নদী রক্ষা কমিটির সদস্যগণ।

প্রসঙ্গত, প্রতি বছর সেপ্টেম্বর মাসের শেষ রবিবার বিশ্ব নদী দিবস পালিত হয়। প্রতি বছরের ন্যায় এ বছরও দিবসটি উদযাপনের লক্ষ্যে নদী রক্ষা কমিশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে সভা, সেমিনার, র‍্যালি, নদ-নদীর দূষণকারী প্রতিষ্ঠান চিহ্নিতকরণ ও দূষণ বন্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং অন্যান্য কর্মসূচি পালন করা হবে।


(টিজি/এএস/সেপ্টেম্বর ২৬, ২০২২)