আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও মস্কোর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট শেষ হচ্ছে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর)। এসব অঞ্চল নিয়ে আগামী শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণা আসতে পারে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে রয়টার্স।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার, ৩০ সেপ্টেম্বর রুশ পার্লামেন্টে ভাষণ দেবেন বলে জানা গেছে। সেখানেই তিনি ইউক্রেনের দখলকৃত অঞ্চলগুলোকে রাশিয়ান ফেডারেশনে অন্তর্ভুক্ত করার ঘোষণা দিতে পারেন।

২৩ সেপ্টেম্বর থেকে ভোট শুরু হয় ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া প্রদেশে। রাশিয়ার সঙ্গে যুক্ত হতেই এই ভোটের আয়োজন।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটারে নিয়মিত ব্রিফিংয়ে আরও জানায়, এই অঞ্চলগুলোর মধ্যে চলমান গণভোট ২৭ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।

‘রাশিয়ার নেতারা প্রায় নিশ্চিতভাবেই আশা করেন যে কোনো যোগদানের ঘোষণাকে বিশেষ সামরিক অভিযানের প্রমাণ হিসাবে দেখা হবে। একই সঙ্গে সংঘাতের জন্য দেশপ্রেমিক সমর্থনকে একীভূত করবে এটি’।

এদিকে, গণভোটের শেষ দিনে ইউক্রেন ও রুশ সেনাদের মধ্যে তীব্র লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে।

এর আগে রুশ-সমর্থিতরা শুক্রবার থেকে মঙ্গলবার (২৩ থেকে ২৭ সেপ্টেম্বর) লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া প্রদেশে গণভোটের ঘোষণা দেয়। যা ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ভূখণ্ড বা হাঙ্গেরির আয়তনের সমান এলাকার প্রতিনিধিত্ব করছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার মাটি রক্ষার জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহার করার একটি প্রচ্ছন্ন হুমকি জারি করেছেন। যেখানে গণভোটে জয়ী হলে এই চারটি অঞ্চলও অন্তর্ভুক্ত হবে। শিগগির এই গণভোট রাশিয়ার পার্লামেন্টও অনুমোদন দেবে বলে ধারণা করা হচ্ছে।

তবে কিয়েভ ও পশ্চিমা রাষ্ট্রগুলো এই গণভোটের তীব্র নিন্দা জানাচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ গড়িয়েছে সাত মাসে। দু’পক্ষের লড়াইয়ে প্রাণ গেছে বহু বেসামরিক লোকের। নিহত হয়েছেন নারী ও শিশুরাও। দেশ ছেড়ে পালিয়েছেন আরও কয়েক লাখ ইউক্রেনীয়। এই যুদ্ধের কারণে বেসামাল গোটা বিশ্বের অর্থনীতি।

সূত্র: রয়টার্স

(ওএস/এসপি/সেপ্টেম্বর ২৭, ২০২২)