স্টাফ রিপোর্টার : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ‘যে মেয়েরা সাফ চ্যাম্পিয়ন হয়েছে, তাদের অনেকের বাড়ি প্রত্যন্ত অঞ্চলে। তারা উন্মুক্ত জায়গায় প্র্যাকটিস করতে পেরেছিল বলে টিম তৈরি সম্ভব হয়েছে। শহরেও যদি খেলাধুলার এ রকম জায়গা পাওয়া যেতো, এখান থেকেও অনেক মানসম্পন্ন খেলোয়াড় তৈরি হতে পারতো। তবে জায়গার অভাবে হচ্ছে না। প্রত্যন্ত গ্রামের চেয়েও আমরা পেছনে পড়ে যাচ্ছি।’

শনিবার (১ অক্টোবর) সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের ‍তৃতীয় আসরের ব্যাডমিন্টন ফাইনাল ও পদক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ঢাকার ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আতিকুল ইসলাম বলেন, আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে দেশের অনেক সম্ভাবনাময় খেলোয়াড় তাদের প্রতিভা তুলে ধরার সুযোগ পেয়েছে। সঠিক পরিচর্যা পেলে জাতীয়পর্যায়ের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিকপর্যায়ে আমাদের খেলোয়াড়রা দেশকে তুলে ধরবে। এ বিষয়ে বর্তমানে ব্যাপক গুরুত্ব দেওয়া হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, যুব ও তরুণ সমাজ খেলাধুলায় যখন নিজেদের নিয়োজিত রাখে, তখন নিজের ভেতর একটা আত্মতৃপ্তি কাজ করে। ভালো লাগে। যেমন ভালো লাগছে আজকের এ আয়োজনে উপস্থিত হতে পেরে। বিনোদন ও খেলাধুলার জায়গা যেখানে দিনকে দিন দখল-দূষণের মুখে পড়ছে, সেখানে এমন একটি জমজমাট আয়োজন একটি ভিন্নবার্তা দেবে।

মেয়র আরও বলেন, মিরপুরের ১১ নম্বর সেক্টরের একটি ফাঁকা জায়গা প্লট আকারে বরাদ্দ দেওয়া হয়ে গেছে। সেখানে এত এত স্কুল, কলেজ, মাদরাসা বাসাবাড়ি। অথচ সেখানে শিশুদের খেলার কোনো জায়গা নেই। তারা আন্দোলন করছিল মাঠের দাবিতে। সেখানে উপস্থিত হয়ে তাদের অনশন ভাঙিয়েছি। বলেছি, প্রধানমন্ত্রী খেলাধুলা এত ভালোবাসেন, তার কাছে আকুল আবেদন জানিয়েছি এ জায়গাটি সিটি করপোরেশনকে হস্তান্তরের জন্য। আমরা সুন্দর মাঠ করে দেবো।

এসময় ডিএনসিসির প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে খেলাধুলার জন্য মাঠ প্রস্তুত করতে হবে বলেও উল্লেখ্য করেন মেয়র আতিকুল ইসলাম।

এদিকে, বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ‌্যালয় স্পোর্টস চ‌্যাম্পিয়নশিপের ব‌্যাডমিন্টন ইভেন্টের নারী একক ও দ্বৈতে চ‌্যাম্পিয়ন হয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ‌্যালয়ের (যবিপ্রবি) খেলোয়াড়রা।

অন্যদিকে পুরুষ একক, দ্বৈত ও মিশ্র দ্বৈত তিন বিভাগেই চ‌্যাম্পিয়ন হয়েছেন ড‌্যাফোডিল ইন্টারন‌্যাশনাল ইউনিভার্সিটির খেলোয়াড়রা।

ফাইনাল খেলা শেষে বিজয়ীদের মধ‌্যে পুরস্কার বিতরণ করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

যুব ও ক্রীড়া সচিব এবং বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ‌্যালয় স্পোর্টস চ‌্যাম্পিয়নশিপের সাংগঠনিক কমিটির সদস‌্যসচিব মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ‌্যে উপস্থিত ছিলেন ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য ড. এম এম শহীদুল ইসলাম।

(ওএস/এএস/অক্টোবর ০২, ২০২২)