স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী স্বেচ্ছায় পদত্যাগ না করলে তার এমপি পদ স্বতন্ত্র হয়ে যাবে।

সোমবার দুপুরে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। চলমান রাজনীতি নিয়ে আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু একাডেমি।

সদস্যপদ থাকবে কিনা সাংবিধানিক ব্যাখ্যা কী? এমন প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, এ সম্পর্কে দলের সাধারণ সম্পাদক কথা বলেছেন। তিনি একইসঙ্গে দলের নীতি নির্ধারক ও মন্ত্রী অর্থাৎ সরকারেরও নীতি নির্ধারক। তার বক্তব্যের বিরুদ্ধে বক্তব্য দেওয়ার ধৃষ্ঠতা আমার নেই। আমি শুধু সাংবিধানিক ব্যাখা দিতে পারি।

তিনি বলেন, আমার দৃষ্টিতে তার সংসদ সদস্যপদ যাওয়ার মত কিছু হয় নাই। তবে পন্ডিত ব্যক্তিরা বা হাইকোর্ট-সুপ্রীম কোর্ট এর ব্যাখ্যা দিতে পারে।

সুরঞ্জিত বলেন, তবে স্পিকার বা নির্বাচন কমিশনের লতিফ সিদ্দিকীর নির্বাচনী এলাকা শূন্য হয়েছে বলে ঘোষণা করা মুশকিল হবে। তিনি পদত্যাগ করলে সমস্যা হতো না। কিন্তু তিনি তো পদ ধরে বইয়া রইছে। সাধারণত যে দল থেকে মনোনীত হন। নির্বাচন করেন। সেই দলের বিরুদ্ধে অবস্থান নিলে অস্তিত্ব থাকে না।

সুরঞ্জিত বলেন, পদত্যাগ করা উচিত ছিল। তার পদত্যাগ না করাটা দুর্ভাগ্যজনক। উনি তো পদ আঁকড়ে ছিলেন। এটি (অপসারণ) সহজ ব্যাপার ছিল না। প্রধানমন্ত্রী অত্যন্ত শালীনতা ও ধৈর্য্যরে সঙ্গে বিষয়টির মীমাংসা করেছেন। এটা আমাদের সংসদীয় রাজনীতিতে প্রথম।

কৃষকলীগের অর্থ সম্পাদক নাজির মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সামছুল হক টুকু, আওয়ামী লীগ নেতা ফয়েজ উদ্দিন মিয়া, ব্যারিস্টার জাকির আহমেদ, মনির হোসেন চৌধুরী প্রমুখ।

(ওএস/এটিআর/অক্টোবর ১৩, ২০১৪)