স্পোর্টস ডেস্ক, ঢাকা : অ্যাতলেতিকো মাদ্রিদ লা লিগার শিরোপার পথে আরও একধাপ এগিয়ে গেল। রাউল গার্সিয়ার একমাত্র গোলে সোমবার ভ্যালেন্সিয়াকে হারিয়ে লা লিগার শীর্ষস্থানটা ধরে রেখেছে তারা। জয় পেয়েছে মেসির বার্সেলোনাও। ভিয়ারিয়ালকে ৩-২ গোলে হারিয়ে তারা উঠে এসেছে দ্বিতীয়স্থানে। লা লিগায় ৩৫ ম্যাচ শেষে অ্যাতলেতিকোর অর্জন ৮৮ আর বার্সেলোনার ৮৪ পয়েন্ট। এক ম্যাচ কম খেলা রিয়াল মাদ্রিদ ৮২ পয়েন্ট নিয়ে রয়েছে তৃতীয়স্থানে।

স্পেনের মিডফিল্ডার গার্সিয়া রোববার ভ্যালেন্সিয়ার মাঠে ৪৩তম মিনিটে জয়সূচক গোলটি করেন। স্বদেশী মিডফিল্ডার গাবির ক্রসে দারুণ একটি হেড করে লক্ষ্যভেদ করেন গার্সিয়া। ইনজুরি সময়ে ভ্যালেন্সিয়ার আর্জেন্টিনার স্ট্রাইকার পাবলো পিয়াত্তিকে ফাউল করে লাল কার্ড দেখেন আতলেতিকোর ডিফেন্ডার হুয়ানফ্রান। তবে এক জন কম নিয়েও খেললেও বাকি সময়ে কোনো বিপদ হয়নি।


গত শনিবার অন্য ম্যাচে প্রতিপক্ষের মাঠে শিরোপাধারীরা দুটি গোলই শোধ করে আত্মঘাতী গোল থেকে। দলের মহাতারকা লিওনেল মেসি করেন জয় সূচক গোলটি। সাবেক কোচ তিতো ভিলানোভার অকাল প্রয়াণের পর এটাই ছিল বার্সার প্রথম ম্যাচ। ১৯তম মিনিটে প্রথম পরিস্কার সুযোগটি পেয়েছিল বার্সাই। মেসিকে সেবার হতাশ করেন ভিয়ারিয়াল গোলরক্ষক আসেনজো। ২৫তম মিনিটে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করে ভিয়ারিয়াল। কানির ক্রস থেকে অতিথিদের জালে জড়াতে পারেননি পেরেইরা। পাঁচ মিনিট পর স্বাগতিকদের আরেকটি সুযোগ হাতছাড়া হয়ে যায় জিওভানির ব্যর্থতায়। কানির ক্রস কাজে লাগাতে পারেননি মেক্সিকোর এই খেলোয়াড়। ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যাওয়া বার্সা ৫৩তম মিনিটে সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল। মেসির জোরালো শট এক ডিফেন্ডারের গায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। দুই মিনিট পর মেসির ফ্রিকিক থেকে দলকে রক্ষা করেন আসেনজো। ৫৫তম মিনিটে পুরো গ্যালারিকে উৎসবে মাতিয়ে ব্যবধান দ্বিগুণ করেন ট্রিগুয়েরোস। আকুইনোর ক্রস থেকে অরক্ষিত ট্রিগুয়েরোসের হেড ঝাঁপিয়ে পড়েও ঠেকাতে পারেননি পিন্টো।


বার্সা ৬২তম মিনিটে ইনিয়েস্তার জোরালো শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে ব্যবধান কমাতে পারেনি। তবে তিন মিনিট পর গ্যাব্রিয়েলের আত্মঘাতী গোলে ব্যবধান কমায় দেলটি। দানি আলভেজের শট বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে জড়ান তিনি। একের পর এক আক্রমণ করলেও গোলের সুযোগ তৈরি করতে না পারা বার্সা ৭৮তম মিনিটে দ্বিতীয় গোলটিও শোধ করে আত্মঘাতী গোলের সৌজন্যে। আলভেসের বিপজ্জনক ক্রস হেড করে বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে জড়ান মুসাচিহিও। ৮২তম মিনিটে আবারো মেসিকে হতাশ করেন আসেনজো। কিন্তু পরের মিনিটে আর পারেননি। দলকে জয় সূচক গোলটি এনে দেন সাবেক এই বিশ্বসেরা ফুটবলার। এই জয়টা বার্সা উৎসর্গ করেছে ভিলানোভার বিদেহী আত্মার প্রতি।

(ওএস/পি/এপ্রিল ২৮,২০১৪)